Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে শহিদ মিনার নির্মাণ কাজ

ঢাকা কলেজ প্রতিনিধি

ঢাকা কলেজ প্রতিনিধি

আগস্ট ১১, ২০২২, ০৬:০০ পিএম


দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে শহিদ মিনার নির্মাণ কাজ

ইতিমধ্যে ঢাকা কলেজ কেন্দ্রীয় শহিদ মিনারের নির্মাণ কাজ শুরু করে দিয়েছে ঢাকা কলেজ প্রশাসন।

কলেজ ঘুরে দেখা যায়, শহিদ মিনারের ভিত্তিসহ অন্যান্য কাঠামো প্রায় নির্মাণ শেষের দিকে। অতিদ্রুত কাজ শেষ করতে পারবে বলা আশা করছে কর্তৃপক্ষ।

ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সৈয়দ রুবেল বলেন,  ঢাকা কলেজ বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এখানে সুন্দর একটি শহিদ মিনার থাকবে না সেটা কখনো হয় না। এটা গর্বের বিষয় যে নতুন করে কেন্দ্রীয়  শহিদ মিনার নির্মাণ করা হচ্ছে। আমি ঢাকা কলেজের শিক্ষার্থী হয়ে গর্ববোধ করি এবং কলেজটি পুরাতন ঐতহ্য ধরে সামনের দিকে এগিয়ে যাক।

জানা যায়, বাংলাদেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ। ১৮৪১ সালে ঢাকা কলেজ  প্রতিষ্ঠিত হয়।  স্বাধীনতার পর ১৯৯৩ সালে প্রথম কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ করা হয়। দীর্ঘ ২৯ বছর এই শহিদ মিনারে ২১ ফেব্রুয়ারি প্রভাত ফেরীতে ফুলেল শুভেচ্ছা জানানে হতো।

শহিদ মিনারটি বেশ পুরোনো হওয়ায় মিনারের ভীত, রং,  কাঠামো  নষ্ট হতে থাকে। ২০১৬ সালে শহীদ মিনারটি সংস্কার করা হলেও আবারো শহীদ মিনারটির ভীত ধসে পড়ে।

পরে শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে সাবেক অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার থাকাকালে ২০২২ সালে এর নতুন শহিদ মিনার নির্মাণ কাজ শুরু হয়। শহিদ মিনারটি লে: শেখ জামাল একাডেমিক ভবনের সামনে নির্মাণ করা হচ্ছে।

নতুন শহিদ মিনার সম্পর্কে জানতে চাইলে ঢাকা কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন বলেন, শহীদ মিনার নির্মাণ কাজ খুব শীগ্রই শেষ হয়ে যাবে। আগামী ২১ শে ফেব্রুয়ারী প্রভাত ফেরীতে আমরা নতুন শহীদ মিনারে ভাষা শহীদের স্মৃতি স্মরণে শহীদ মিনারে পুষ্প অর্পণ করতে পারব।

শহিদ মিনারের গঠন ভিন্ন করা যেতো কি না জানতে চাইলে তিনি বলেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে এই শহিদ মিনার করা হচ্ছে। তারা সারা দেশে শহিদ মিনারের নির্মাণ কাঠামো একই রকম করেছে।

এআই 

Link copied!