Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

চবিতে ছাত্রলীগের পদবঞ্চিতদের অবরোধ, বন্ধ শাটল ট্রেন-বাস

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

সেপ্টেম্বর ১৯, ২০২২, ১০:১৯ এএম


চবিতে ছাত্রলীগের পদবঞ্চিতদের অবরোধ, বন্ধ শাটল ট্রেন-বাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি বর্ধিত করার দাবিতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা দিয়ে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছে চবি ছাত্রলীগের ছয় গ্রুপের নেতা-কর্মীরা।

এ সময় শাটল ও শিক্ষক বাস আটকে রাখেন তারা। বিভিন্ন বিভাগের পরীক্ষা থাকায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ভোর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে অবরোধ শুরু করেন তারা।

শাটল ট্রেন অবরোধের বিষয়টি জানিয়েছেন ষোলশহর স্টেশন মাস্টার ফখরুল পারভেজ। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পদবঞ্চিত ছাত্রলীগ কর্মীরা বিশ্ববিদ্যালয়গামী সকাল সাড়ে ৭টার শাটল ট্রেনটি ষোলশহর স্টেশনে আসার পর অবরোধ করেছে। 

৮টার শাটল ট্রেনটি ঝাউতলা স্টেশনে আসার পর আটকিয়ে দিয়েছে। এরপর থেকে বিশ্ববিদ্যালয় রুটে শাটল ট্রেন চলাচল বন্ধ রয়েছে।’

চবি ছাত্রলীগের সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, ‘অবরোধের অংশ হিসেবে বাস-শাটল বন্ধ রাখা হয়েছে। নানা তাল বাহানায় আমাদের দাবি নিয়ে প্রহসন করা হচ্ছে।

শান্তিপূর্ণভাবে আমরা এতদিন কর্মসূচি করেছি। কেন্দ্রীয় নেতারা কোনো ব্যবস্থা গ্রহণ করছেন না। তাই আমরা এই অনির্দিষ্টকালের জন্য অবরোধ ডেকেছি।’

এদিকে আন্দোলনকারীদের বাধার মুখে শিক্ষকবাহী কোনো বাস শহরের উদ্দেশে ছেড়ে যায়নি বলে জানিয়েছেন পরিবহন দফতরের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ নূরুল আবছার। 

তিনি বলেন, ‘ভোরে পরিবহন দফতরে তালা দিয়েছে কয়েকজন যুবক। এরপর থেকে পরিবহন দফতর থেকে কোনো শিক্ষক বাস বের হতে পারেনি।’

আরবি এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আরবি বিভাগের পরীক্ষা স্থগিতের বিষয়টি জানিয়ে অফিস সহকারী মোহাম্মদ শাহেদ বলেন, ‘আরবি বিভাগের চতুর্থ বর্ষ বি.এ.অনার্স পরীক্ষা কমিটির ২০২১ এর সভাপতি অধ্যাপক ড. এস.এম. রফিকুল ইসলামের আদেশক্রমে আজকের (৪০৪ নং কোর্স) পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

জানা যায়, অবরোধকারীরা শাখা ছাত্রলীগের উপগ্রুপ ভিএক্স, বাংলার মুখ, রেড সিগনাল, কনকর্ড, এপিটাফ ও উল্কার নেতাকর্মী। সবগুলো গ্রুপই সাবেক সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী।

তাদের দাবি, ত্যাগী ও পরিশ্রমী কর্মীদের মূল্যায়ন করে কমিটিতে অন্তর্ভুক্তকরণ। কমিটিতে স্থান পাওয়া নেতাদের যোগ্যতা অনুসারে পদগুলোর পুনঃমূল্যায়ন। 

কমিটিতে পদপ্রাপ্ত বিবাহিত, চাকরিজীবী ও দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয়দের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ।

এর আগে তারা পরপর কয়েকবার গণস্বাক্ষর কর্মসূচি ও বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন।

 

টিএইচ

Link copied!