Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

চবিতে জাতিসংঘের ছায়া সম্মেলন শুরু

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

জানুয়ারি ২৫, ২০২৩, ০৮:২৬ পিএম


চবিতে জাতিসংঘের ছায়া সম্মেলন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৩। চার দিনব্যাপী আয়োজিত এই সম্মেলনের আজ প্রথম দিন। দেশ ও বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রায় ৪০০ প্রতিনিধি এতে অংশ নেয়।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

‍‍`সহিংসতা রোধে শান্তিপূর্ণ সংহতির মাধ্যমে মানবাধিকার নিশ্চিতকরণ‍‍` প্রতিপাদ্যকে সামনে রেখে সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি দেবজ্যোতি ধর।

অনুষ্ঠানের চীফ অব স্টাফ আরশি ইরতিজার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন চবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌলাহ।

তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় পৃথিবীতে শান্তি স্থাপনের জন্য। আপনারাও এর অংশ হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন। টেকসই উন্নয়নের যে লক্ষ্য, তা অর্জনে আপনাদের এগিয়ে আসতে হবে। পড়াশোনার পাশাপাশি এ ধরনের সংগঠনে অংশগ্রহণ আপনাদের মেধাকে আরও বিকশিত করবে।

অনুষ্ঠানে চবি লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমীর মুহাম্মদ নসরুল্লাহ বলেন, আমি বিশ্বাস করি আপনারা এই সংগঠনের মাধ্যমে অনেকগুলো বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ পাচ্ছেন। জাতিসংঘের মূল লক্ষ্যই হল সারা পৃথিবীতে শান্তি স্থাপন করা, মানবাধিকার রক্ষা, দারিদ্র্য বিমোচনসহ মানবকল্যাণে কাজ করা। তবে সেটা অনেকক্ষেত্রে সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, সমাজের দারিদ্রতা বিমোচনের পরিবর্তে আমরা দারিদ্রতা তৈরি করছি। আমাদেরকে দারিদ্রতা দূরীকরণে কাজ করতে হবে। সমাজের অসম অবস্থার পরিবর্তনের জন্য আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি দেবজ্যোতি ধর বলেন, বৈশ্বিক মহামারী প্রকোপে আমরা গত বছরের সম্মেলন করতে পারিনি। এবার আপনাদের উপস্থিতি এই সম্মেলন ভরপুর হয়ে উঠেছে। আমি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করছি। এই সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সহ ভারত, আফগানিস্তান, পূর্ব তিমুর, মালয়েশিয়ার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় পাঁচশত শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে।  জাতিসংঘের কূটনৈতিক কর্মকাণ্ড অনুশীলনের মাধ্যমে বিশ্বে চলমান বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিরূপণে কার্যকর ভূমিকা পালন করবে এই সম্মেলন।

এবারের সম্মেলনে অংশ নিয়েছে ৯টি ছায়া কমিটি। আগামী দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের বিভিন্ন কক্ষে কমিটিগুলোর অধিবেশন অনুষ্ঠিত হবে।

ছায়া কমিটিগুলো হলো, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ, জাতিসংঘ মানবাধিকার কমিশন, জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম , জাতিসংঘ জলবায়ু বিষয়ক কাঠামো, বাণিজ্য ও উন্নয়ন সংক্রান্ত জাতিসংঘ কমিটি , অপরাধ প্রতিরোধ ও ফৌজদারী বিচার কমিশন, পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ ক্লাব ২০১৪ সালে যাত্রা শুরু করে। শুরু থেকে এই ক্লাবটি শিক্ষার্থীদের মধ্যে কূটনীতিক কার্যক্রম সম্পর্কে স্বচ্ছ ধারনা দেওয়ার পাশাপাশি নেতৃত্ব সৃষ্টিতে ভূমিকা রাখছে।

আরএস

Link copied!