Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

মনুষ্যত্ববোধকে জাগ্রত করলেই ভালো মানুষ হওয়া যায়: সৌমিত্র শেখর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জুলাই ৩০, ২০২৩, ০৮:১০ পিএম


মনুষ্যত্ববোধকে জাগ্রত করলেই ভালো মানুষ হওয়া যায়: সৌমিত্র শেখর

আমাদের ভেতরের মনুষ্যত্ববোধকে জাগ্রত করতে পারলেই ভালো মানুষ হওয়া যায় বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর।

রবিবার (৩০ জুলাই) এডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ‘শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

এসময় তিনি আরও বলেন,  আমরা মানুষ হিসেবে জন্মগ্রহণ করি এবং সবাই ভালো মানুষ হিসেবেই জন্মগ্রহণ করি। কিন্তু বড় হয়ে আমরা সবাই ভালো মানুষ থাকতে পারি না। মানুষকে গালি শেখানোর জন্য কোন প্রতিষ্ঠান নেই, মিথ্যাকথা বলা শেখানোর জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। কিন্তু তারপরও মানুষ কোথা থেকে গালি শেখে এবং মিথ্যাকথা বলে? মানুষ খারাপ হয় অভ্যাসের মাধ্যমে। আসলে নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখতে হবে। মানুষ যে ভালো মানুষ হিসেবে জন্মগ্রহণ করে তা অটুট রাখতে হবে।

নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. সৌমিত্র শেখর বলেন, আত্মবিশ্বাস থাকতে হবে, হতাশ হলে চলবে না। লক্ষ্য নির্ধারণ করে লেগে থাকতে হবে এবং প্রতিযোগিতার মধ্যে থাকতে হবে। পোষাকে স্মার্ট নয়, আচার-আচরণ, কথা-বার্তায় স্মার্ট হতে হবে। তবে অন্যদের অবজ্ঞা করলে হবে না। অন্যের প্রতিও সহমর্মিতা থাকতে হবে, লড়াই করার ইচ্ছা ও সাহস থাকতে হবে। দেশের জন্য নিজেকে উৎসর্গ করার মানসিকতা থাকতে হবে। এই গুণাবলীগুলো যদি তোমাদের মধ্যে থাকে তাহলেই তোমরা সফলকাম হতে পারবে।

নবীন বরণ অনুষ্ঠানে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ ড. এ. কে. এম. আবদুর রফিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. এহ্তেশামুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, শহীদ সৈয়দ নজরুল ইসলাম-এর পুত্রবধু ও কলেজের প্রতিষ্ঠাকালীন দাতা সদস্য সৈয়দা মাহবুবা আক্তার এবং কলেজের গভর্নিং কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ্।

আরএস

Link copied!