Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

চবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৫:৪১ পিএম


চবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবির সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, মূখ্য আলোচক ছিলেন চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

প্রবন্ধ উপস্থাপন করে চবির সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান জনগণের জন্য বঙ্গবন্ধুর সংগ্রাম ও ত্যাগ সম্পর্কে বলেন, “পাকিস্তান সরকার বিভিন্নভাবে বঙ্গবন্ধুকে নির্বাচন করতে নিষেধ করলেও তিনি বলেছেন আমি নির্বাচনে যাবো। নির্বাচনে গিয়ে আমি প্রমাণ করবো যে বাঙালিরা আমার পক্ষে আছে। তিনি ঘোষণা দেন তার (বঙ্গবন্ধু) নির্বাচনী ইস্তেহার হবে ১৯৬৬ সালে বাঙালির জন্য ঘোষিত ৬ দফা।

স্বাধীন বাংলাদেশের শিক্ষা কাঠামোকে বঙ্গবন্ধু ঢেলে সাজিয়েছেন বলে উল্লেখ করে চবির এই সাবেক উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শিক্ষাক্ষেত্রে জিডিপি‍‍`র চার শতাংশ বরাদ্দের স্বপ্ন দেখেছেন। কিন্তু এখনো সেই সংখ্যা দুই শতাংশের বেশি হয় নি।

শিক্ষা খাতে সরকারের বাজেট বরাদ্দের সমালোচনা করে তিনি আরও বলেন, প্রতিবছর বাজেটে শিক্ষা খাতে অর্থ বরাদ্দের পরিমাণ বেশি দেখানো হয়। কিন্ত অর্থের যে একটি অবচয় হিসাব আছে তা কখনো হিসাবে নেয়া হয় না। এ ছাড়াও আছে প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাসহ শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো যেন জ্ঞান চর্চার কেন্দ্র হয়। তিনি চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় থেকেই তৈরী হবে শিক্ষিত বুদ্ধিজীবী। আজকে দেশের ১৮ কোটি জনগণ শিক্ষিত হলে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণ হবে। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে শিক্ষার উপর জোর দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করে চবি উপাচার্য আরও বলেন, আমি আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আহবান করবো তারা যেন প্রতিটি ক্লাসে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুসদের ডিন ও শিক্ষকবৃন্দসহ সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

এইচআর

Link copied!