Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব জলবায়ু ধর্মঘট’ পালন

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৪:৩০ পিএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব জলবায়ু ধর্মঘট’ পালন

জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবি ও জনগণকে সচেতন করতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নির্ভয় ফাউন্ডেশনে উদ্যোগে ‘বিশ্ব জলবায়ু ধর্মঘট-২০২৩’ পালিত হয়েছে।

শুক্রবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল সংগঠনগুলোকে সাথে নিয়ে ‘Make noise raise voice for climate change‍‍` প্রতিপাদ্যকে ধারণ করে এ জলবায়ু ধর্মঘট পালন করে নির্ভয় ফাউন্ডেশন। এসময় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্য থেকে একটি র‍্যালী বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এসময় শিক্ষার্থীরা জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবিতে ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে অবস্থান নেয়। তাদের প্ল্যাকার্ডগুলোতে প্রকাশ পায় পৃথিবীকে জলবায়ু সংকট থেকে বাঁচিয়ে তুলার আকুতি। কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার সরকার, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

এসময় বক্তারা জীবাশ্ম জ্বালানীর পরিবর্তে টেকসই প্রকল্প এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ করার আহবান জানায় এবং বিশ্বের জলবায়ু পরিবর্তনের বিভিন্ন প্রভাব ও ক্ষতিকর দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি বলেন, আমাদের পরিবেশ ক্ষতিকারক উপাদান বাড়াচ্ছি, পরিবেশ বান্ধব উপাদান নিঃশেষ করে ফেলছি। যা নেতিবাচক দিকে যাচ্ছে। আমরা যেটাকে মানতে হবে বলছি সেটা মানছি না। আমরা আধুনিকায়ন করছি, কিন্তু পরিবেশ সহায়ক হচ্ছি না। আমাদেরকে যে যার জায়গা থেকে সচেতন হতে হবে, পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ করতে হবে, পরিবেশ রক্ষায় বেশি বেশি বনায়ন করতে হবে।

অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন, প্রকৃতি তার নিজস্ব গতিতে চলার ক্ষেত্রে বাঁধাগ্রস্ত হলেই দুর্গতি হবে। পৃথিবীতে যত প্রাণী আছে তার মধ্যে সর্বশ্রেষ্ঠ প্রাণী মানবকুল, কিন্তু বর্তমানে ক্লাইমেট চেইঞ্জ যে একটা মহামারির দিকে যাচ্ছে সেজন্য দায়ী আমরা মানবকুলই। আমাদেরকে  নিজের জায়গা থেকে সচেতন হতে হবে।

নবাব/এআরএস

Link copied!