Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে জবিতে বিক্ষোভ

জবি প্রতিবেদক

জবি প্রতিবেদক

অক্টোবর ১৫, ২০২৩, ০৩:৩৯ পিএম


ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে জবিতে বিক্ষোভ

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবির)সাধারণ শিক্ষার্থীরা। একই সঙ্গে ফিলিস্তিনের মুসলমানদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন, বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

রোববার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে জোহরের নামাজ আদায়ের পর একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভাস্কর্য চত্বরে এসে শেষ হয়।
বিক্ষোভ মিছিলে হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এ সময় শিক্ষার্থীদের ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবার’, ‘বদরের হাতিয়ার, গর্জে উঠো আরেকবার’, ‘বিশ্বের মুসলিম, এক হও এক হও’, ‘ফিলিস্তিন ফিলিস্তিন, জিন্দাবাদ জিন্দাবাদ’, ‘ইসরায়েলের ইহুদিরা, হুঁশিয়ার সাবধান’, ‘ইসরায়েলের কাপুরুষেরা, হুঁশিয়ার সাবধান’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশে শিক্ষার্থীদের ‘সেভ গাজা’ ‘ফ্রি প্যালেস্টাইন’, ‘উই স্ট্যান্ড উইথ প্যালেস্টাইন’, ‘প্যালেস্টাইন হলোকাস্ট’, ‘জেরুজালেম বিলংস টু প্যালেস্টাইন’ ‘ইসরায়েল হটাও, ফিলিস্তিন বাঁচাও’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করতে দেখা যায়।

মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, ইসরায়েলি বর্বরতার শিকার ফিলিস্তিনের লক্ষ লক্ষ মানুষ।এমনকি তাদের নির্যাতন বাদ যায়নি নারী,শিশুরাও। ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে সারা বিশ্বের মুসলমানদেরকে তাদের পাশে থাকার আহ্বান জানান শিক্ষার্থীরা।একই সঙ্গে বাংলাদেশ সরকার সেনা পাঠানোর মাধ্যমে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

সংহতি সমাবেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নোমান বিল্লাহ বলেন, ইজরাইল ও যুক্তরাষ্ট্রকে সন্ত্রাস ও দখলদারির পথ ছেড়ে দিয়ে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পথে এগিয়ে আসতে হবে। বাংলাদেশকে পুনরায় পাসপোর্ট সংশোধন করতে হবে। ইসরাইলে যাওয়া বন্ধ করতে হবে। তাদের বিরুদ্ধে আমাদের বুদ্ধিবৃত্তিক লড়াই করতে হবে।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী, জাকারিয়া কবির জানান,বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে, ফিলিস্তিন বাংলাদেশের প্রতি সমর্থন জানিয়েছে এবং বন্ধু রাষ্ট্রের পরিচয় দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশ সরকার শক্তভাবে ফিলিস্তিনের সাথে ছিলো এবং রয়েছেন।আমরা একই সাথে শিক্ষার্থী ও বাঙালী হিসেবে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানানো নৈতিক দায়িত্ব হিসেবে মনে করি। সেই সাথে ইসরায়েলী আগ্রাসনের নিন্দা জানাই।

এইচআর

Link copied!