Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাবি প্রতিনিধি

রাবি প্রতিনিধি

জানুয়ারি ৮, ২০২৪, ১২:১০ পিএম


রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু
ছবি: সংগ্রহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রাথমিক আবেদন সোমবার (৮ জানুয়ারি) থেকে শুরু হয়েছে। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত।

গতকাল রোববার (৭ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা তথ্যটি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজারসহ বিভিন্ন কোটার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রাথমিক আবেদন করতে হবে।

মোট চারটি ধাপে চূড়ান্ত আবেদন হবে। প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা আগামী ২৬ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। প্রথম দফা আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ৬ ও ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফা ১০ ও ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত আবেদন করতে পারবেন ভতিচ্ছু শিক্ষার্থীরা।

এবার তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) ও  ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গতবছরের মতো এবার ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক ও চূড়ান্ত আবেদন ফিও অপরিবর্তিত থাকছে। প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে, কেবল তাঁরাই ইউনিটের নির্ধারিত চূড়ান্ত আবেদন ফি জমা দেবেন। ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ ১ হাজার ১০০ টাকা এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ  নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২০ টাকা।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.ru.ac.bd/)-তে জানা যাবে।

এআরএস

Link copied!