Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

অনিকের হাঁটতে হবে ১৫০ কিলোমিটার

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

এপ্রিল ১৮, ২০২৪, ১১:৩৪ এএম


অনিকের হাঁটতে হবে ১৫০ কিলোমিটার

রোভার স্কাউটের সর্বশেষ এবং সর্বোচ্চ অ্যাওয়ার্ডের নাম ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)। যা পাওয়া যায় সেবা স্তরে। এই অ্যাওয়ার্ড অর্জন করার জন্য হাঁটতে হবে দীর্ঘ ১৫০ কিলোমিটার পথ। এরপর পাওয়া যাবে পরিভ্রমণকারী ব্যাজ। পরিভ্রমণের পর দিতে হবে পরীক্ষা। তারপর পাওয়া যাবে ‘পিআরএস’ অ্যাওয়ার্ড।

পরিভ্রমণে চলতে হবে কত অজানা, অচেনা পথে। পড়তে হবে নানান প্রতিকূল পরিবেশের মধ্যে। কখনো ঝড়, কখনো তপ্ত রৌদ, কখনোবা বৃষ্টি। এরকম ভিন্ন আবাহাওয়ার মধ্য দিয়ে হাঁটবে রোভার অনিক সাহা। অনিক এবার পড়াশোনা করছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসি বিভাগ চতুর্থ বর্ষে (২০১৯-২০সেশন)।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে তার যাত্রা শুরু হয়েছে। পরিভ্রমণে সঙ্গী হিসেবে আছে কোটালিপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার অমিত হাসান ও মাসরাফি।

আজ থেকে গোপালগঞ্জ থেকে পায়ে হেঁটে যাত্রা শুরু করেছে তারা। ২২ এপ্রিল সর্বশেষ গন্তব্য কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজ পটুয়াখালীতে পৌঁছবেন।

এ বিষয়ে অনিক বলেন, দীর্ঘদিন ধরে আমি রোভার স্কাউটের সাথে যুক্ত আছি। সেবা স্তরে এসে পরিভ্রমণ ব্যাজ অর্জন করার ইচ্ছেটা ছিল অনেকদিনের। এবার এই সুযোগটি এসেছে। পিআরএস প্রাপ্তির লক্ষ্যে পরিভ্রমণকারী ব্যাজ অর্জনের জন্য আমরা যাত্রা করেছি। তারপর পিআরএস অ্যাওয়ার্ডের জন্য পরীক্ষা দিব।

তিনি বলেন, যাত্রাপথে হয়ত আমাদেরকে নানান ধরনের প্রতিকূল পরিবেশের মধ্যে পড়তে হবে। আমরা যেন প্রতিকূল পরিবেশের সব ধরনের বাঁধা অতিক্রম করে পরিভ্রমনটি শেষ করতে পারি সেজন্য প্রার্থনা করবেন।

উল্লেখ, বশেমুরবিপ্রবি থেকে এবার দ্বিতীয়বারের মত ‘পরিভ্রমণকারী ব্যাজ’ অর্জন করবে অনিক সাহা। এর আগে প্রথমবারের মত পরিভ্রমণকারী ব্যাজ অর্জন করেছে আইন বিভাগের শিক্ষার্থী সাকিব হোসেন হৃদয় এবং মো. আলিম মোল্লা। তবে এখনো কেউ পিআরএস অ্যাওয়ার্ড অর্জন করতে পারেনি।

ইএইচ

Link copied!