Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

শিক্ষক রাজনীতিতে সরব উপস্থিতিতে চূড়ান্ত বহিস্কার হলেন সেই শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২২, ২০২৪, ০৭:৫৩ পিএম


শিক্ষক রাজনীতিতে সরব উপস্থিতিতে চূড়ান্ত বহিস্কার হলেন সেই শিক্ষক

গত বছর মাধ্যমিক শিক্ষকদের জাতীয়করণ আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছেন শিক্ষক নেতা মো. কাওছার আলী শেখ। নিঃস্বার্থ ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করায় সারাদেশে সকলদের কাছে জনপ্রিয়তা পায় বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। সরকারের আশ্বাসে আন্দোলন শেষ করেন তারা। কিন্তু আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার কারণে খড়গ নামে বিটিএ সাধারণ সম্পাদক মো. কাওছার আলী শেখের উপর। সাময়িক বহিষ্কারের পর এবার চূড়ান্ত বহিস্কার করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আজাদ হোসেন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্ততিতে বলা হয়েছে,বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) জনাব মো. কাওছার আলী শেখ-এর বিরুদ্ধে ম্যানেজিং কমিটি কর্তৃক আনীত অভিযোগ- ‍‍`১। জনাব সাহিদা পারভীনকে এমপিওভূক্ত করার প্রলোভন দেখিয়ে দাবীকৃত ৬,০০,০০০/- (ছয় লক্ষ) টাকার মধ্যে ৪,৫০,০০০/- (চার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা নগদ আত্মসাৎ ২। ২০২০ সালে করোনা অতিমারীর সময় শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ডের ১,৯৮,০০০/- (এক লক্ষ আটানব্বই হাজার) টাকা নগদ আত্মসাৎ ৩। ‍‍`জি কিবরিয়া অ্যান্ড কোং‍‍` ফার্মের অডিটে ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যাবতীয় তথ্য উপাত্ত উপস্থাপনে ব্যর্থ: ৪। আয়ের খাতে ১.৪২,০৭,৪৮৯/- (এক কোটি বিয়াল্লিশ লক্ষ সাত হাজার চারশত উননব্বই) টাকা নগদ অসঙ্গতি। ৫। ব্যয়ের খাতে ১,৪৩,৪৭,২৫০/- (এক কোটি তেতাল্লিশ লক্ষ সাতচল্লিশ হাজার দুইশত পঞ্চাশ) টাকা অসঙ্গতি; ৬। ২০১৬ সালে জাল সনদ ও খাতা টেম্পারিং এর মাধ্যমে নিজ আত্মীয় হোসেন শেখকে নিয়োগ
৭। নতুন কারিকুলামের ব্যাপারে অসহযোগীতা
৮। বিদ্যালয়ে সময় না দিয়ে ব্যবসায় ও শিক্ষক রাজনীতিতে সরব অংশগ্রহন
৯। বিধিবর্হিভূতভাবে অধ্যক্ষ পদবী ব্যবহার
১০। রেজুলেশন বহি, বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি নিজ জিম্মায় রাখা।‍‍`

এমতাবস্থায়, বোর্ডের আপিল এন্ড আরবিট্রেশন কমিটির ২৮/০৩/২০২৪ তারিখের সভায় বাদী ও বিবাদী উভয়ের উপস্থিতিতে তদন্ত প্রতিবেদনের সুপারিশ এবং অভিযোগসমূহ পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণপূর্বক ম্যানেজিং কমিটি কর্তৃক চূড়ান্ত বরখাস্তের বিষয়টি প্রমাণিত হয় বিধায় তাঁকে চাকুরি হতে অব্যাহতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়। গত ০৪/০৪/২০২৪ তারিখে অনুষ্ঠিত ২৩০ তম বোর্ড সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) জনাব মো: কাওছার আলী শেখ-এর চূড়ান্ত বরখাস্তকরণের বিষয়ে ম্যানেজিং কমিটির গৃহীত সিদ্ধান্তটি অনুমোদন প্রদান করা হয়।

আরএস

Link copied!