community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪,

ইরানে যে কারণে চলচ্চিত্র উৎসব বাতিল

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৪, ২০২৩, ১১:১১ এএম


ইরানে যে কারণে চলচ্চিত্র উৎসব বাতিল

একটি চলচ্চিত্র উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক অভিনেত্রীর ছবি ছাপানোয় ওই আয়োজন বাতিল করেছে ইরানের কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আইআরএনএ এই খবর জানিয়েছে।

ইরানে আগামী সেপ্টেম্বরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ উপলক্ষে ইরানিয়ান শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশন (আইএসএফএ) একটি পোস্টার প্রকাশ করে। ওই পোস্টারে দেশটির অভিনেত্রী সুসান তাসলিমির একটি ছবি ব্যবহার করা হয়।

ছবিটি ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত সুসান তাসলিমির ‘দ্য ডেথ অব ইয়াদগার্ড’ চলচ্চিত্র থেকে নেওয়া হয়েছিল। ছবিতে এই অভিনেত্রীকে হিজাব ছাড়াই দেখা গেছে। আর এতেই আপত্তি জানিয়েছে ইরান সরকার।

আইআরএনএনের প্রতিবেদনে গত শনিবার বলা হয়েছে, আইএসএফএ আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ১৩তম আসর বাতিলের নির্দেশ দিয়েছে ইরানের সংস্কৃতি মন্ত্রণালয়। উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক নারীর ছবি ব্যবহার করার মধ্য দিয়ে আইন লঙ্ঘন করায় এই নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানে ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লব হয়। এরপর ১৯৮৩ সাল থেকে দেশটির নারীদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। আইন অনুযায়ী, ইরানের নারীদের প্রকাশ্যে হিজাব পরে কিংবা মাথা ঢেকে চলাফেরা করতে হয়।

গত বছরের সেপ্টেম্বরে ইরানের নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমানির মৃত্যুর পর কঠোর হিজাবনীতি নতুন করে আলোচনায় এসেছে। প্রকাশ্যে হিজাব না পরার দায়ে ২২ বছরের মাসাকে আটক করেছিল পুলিশ।

তার মৃত্যুর জেরে ইরানজুড়ে ছড়িয়ে পড়ে বিক্ষোভ-প্রতিবাদ। তবে শুরু থেকেই বিক্ষোভ দমন করে ইরান সরকার। সে বিক্ষোভে নিহত হয়েছেন কয়েক শ বিক্ষোভকারী। আটক করা হয় হাজারের বেশি মানুষকে।

এদিকে জনসমক্ষে হিজাব না পরার দায়ে গত বুধবার ইরানের প্রখ্যাত অভিনেত্রী আফসানে বায়েগানকে দুই বছরের স্থগিত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ৬১ বছর বয়সী আফসানের বিরুদ্ধে অভিযোগ, তিনি হিজাব না পরে একটি চলচ্চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন। পরে সেই ছবি তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন।

বিচারক রায়ে আরও বলেছেন, পরিবারবিরোধী মনোভাবের কারণে আফসানে বায়েগানকে প্রতি সপ্তাহে এক দিন করে বাধ্যতামূলকভাবে মনোবিদের দ্বারস্থ হয়ে কাউন্সেলিং নিতে হবে। চিকিৎসার পর তাঁর স্বাস্থ্যবিষয়ক সনদ আদালতে দিতে হবে। শুধু তা-ই নয়, তাঁর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে দুই বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

এইচআর

Link copied!