Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

এডিস নিয়ন্ত্রণে যে চ্যালেঞ্জ নিয়ে কাজ করবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক :

নিজস্ব প্রতিবেদক :

ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০২:৫৬ পিএম


এডিস নিয়ন্ত্রণে যে চ্যালেঞ্জ নিয়ে কাজ করবে ডিএনসিসি

এডিস মশা নিয়ন্ত্রণে ছয়টি চ্যালেঞ্জের কথা জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। চলতি বছরে এই চ্যালেঞ্জের আলোকে কাজ করবে বলে জানিয়েছে তারা।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশান-২ নম্বরের নগর ভবনে  ‍‍`এডিস মশাবাহিত ডেঙ্গু মোকাবেলায় বছরব্যাপী উত্তর সিটির প্রস্তুতি এবং করণীয়‍‍` শীর্ষক গোল টেবিল বৈঠকে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনারেল ইমরুল কায়েস চৌধুরী লিখিত বক্তব্যে চ্যালেঞ্জের কথা তুলে ধরেন।

ডিএনসিসির তথ্য অনুসারে, এডিস মশা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ সমূহ হচ্ছে, ১.অপরিকল্পিত নগরায়ন, ২.জনসচেতনা ও জনসম্পৃক্ততার ঘাটতি, ৩.নির্মানাধীন ভবনে কর্মরত শ্রমিক এবং কর্মচারীদের জ্ঞানের অভাব এবং অসহযোগীতা, ৪.পরিত্যাক্ত এবং অপরিকল্পিত ছাদবাগান, ৫.বেজমেন্ট পার্কিং এ জমাকৃত পানি এবং ডেঙ্গু আক্রান্ত রোগী সংখ্যার তথ্যে অপ্রতুল্যতা।

গোল টেবিল বৈঠক শুরুতে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এই শহর আমাদের সকলের। সবাই মিলেই এই শহরের জন্য কাজ করতে হবে। ডেঙ্গু মোকাবেলা করা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। মশা যখন কামড়াবে তখন কে মেয়র, কে কাউন্সিলর, কারা বিশেষজ্ঞ এসব কিছুই দেখবেনা। মশা কিন্তু যখন কামড়াবে তখন সবাইকেই কামড়াবে। মশার উপদ্রব এই শহরের একটি সমস্যা। তাই আজ আমরা সবাইকে ডেকেছি। মশকনিধনে আমরা কি করছি, এগুলো ঠিক আছে কী না, আর কি কি করা যায় সেই সম্পর্কে আপনাদের জানাবো। আমাদের প্রস্তুতিগুলো জানাবো। সেই সঙ্গে আপনাদের কাছ থেকে পরামর্শগুলো শুনবো। আর কি কি করা যায়,  তার গাইড লাইন আপনারও আমাদের জানাবেন। সব মিলিয়ে আমরা একটা সিদ্ধান্ত নিবো।

ডেঙ্গু মোবাবেলায় করণীয় সম্পর্কে প্রস্তুতি এবং পরামর্শ নিতে আলোচনায় ডাকা হয়েছে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, নিপসম পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. কবিরুল বাসার, সিডিসি সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ, নিপসম কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. গোলাম সারোয়ার, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সিডিসি) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর বিভাগের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মোইনুল আহসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক মো. কামরুল আহসান ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান খন্দকার মোস্তাফিজুর রহমানকে।

এআর/বিআরইউ

Link copied!