Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

ট্রাম্পের মাগা সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২, ২০২২, ১২:১২ পিএম


ট্রাম্পের মাগা সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‍‍`ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট আমেরিকা এগেইন’ এজেন্ডা এবং তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি। ‘মাগা’ বাহিনী দেশটাকে পেছনের দিকে ঠেলে দিতে বদ্ধপরিকর‍‍`। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে দেওয়া ভাষণে এসব কথা বলেন তিনি।

শুক্রবার (২ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের দুই মাস আগে ভোটারদের উজ্জীবিত করতেই বাইডেন ট্রাম্পকে নিয়ে এমন মন্তব্য করেছেন বলে ধারণা করা হচ্ছে। 

তবে বাইডেনের কথার কড়া জবাব দিয়েছেন শীর্ষ রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি বলেন, বাইডেন যুক্তরাষ্ট্রের আত্মাকে ভয়াবহভাবে আহত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন বৃহস্পতিবার রাতে ফিলাডেলফিয়ার ইন্ডিপেনডেন্স হল থেকে ভাষণ দেন। ভাষণে বাইডেন বলেন, দুই বছর আগে ৭৪ মিলিয়ন আমেরিকান যারা ট্রাম্পকে ভোট দেন এরজন্য তাদের নিন্দা করছেন না। প্রত্যেক রিপাবলিকান নয়, এমনকি বেশিরভাগ রিপাবলিকানও নয় যারা মাগা রিপাবলিকান।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, এতে কোনো প্রশ্ন নেই যে রিপাবলিকান পার্টি এখন ডোনাল্ড ট্রাম্প এবং মাগা রিপাবলিকানদের অধীনে চালিত এবং তাদের ভয় পায়। এটি এই দেশের জন্য হুমকি।

গত বছর ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্পের সমর্থকেরা। সে সময় কিছু কিছু সমর্থকের পরনে ছিল "MAGA: CIVIL WAR" এধরনের স্লোগান লেখা পোশাক। 

এছাড়া ট্রাম্পের নির্বাচনী প্রচারণার মূল স্লোগান ছিল এই মাগা যার অর্থ মেক আমেরিকা গ্রেট এগেইন বা আমেরিকাকে আবার মহান করে তুলুন।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নিয়ে ভোটারদের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হুমকি মোকাবিলা করার সক্ষমতা আমাদের নিজের হাতে রয়েছে।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান সংখ্যালঘু নেতা ম্যাককার্থি বলেন, তার সহকর্মী আমেরিকানদের বিভক্ত করা, হেয় এবং অপমানের পথকে বেছে নিয়েছিলেন। কিন্তু কেন?

শুধুমাত্র বাইডেনের নীতির সঙ্গে একমত নয় তারা। এটা নেতৃত্ব নয়। লাখ লাখ মার্কিনীকে ফ্যাসিস্ট অপবাদ দেওয়ার জন্য বাইডেনকে ক্ষমতা চাওয়ার আহ্বান জানান তিনি।

সূত্র: বিবিসি।

 

টিএইচ 

Link copied!