Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

কাবুলে শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলা, নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৩:১৪ পিএম


কাবুলে শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলা, নিহত ১৯

আফগানিস্তানের রাজধানীর কাবুলের শিয়া অধ্যুষিত দাশত-ই বারছি এলাকায় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) একটি শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় ১৯ জন নিহত এবং ২৭ জন আহত হয়েছেন।

তালেবান নিযুক্ত কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান এ তথ্য নিশ্চিত করেছেন।

কাবুল পুলিশ এবং ওই শিক্ষাকেন্দ্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সেখানকার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতিমূলক পড়াশোনা করছিলেন।

দাশত-ই বারছি এলাকায় বসবাসকারী মানুষের বেশিরভাগ বাসিন্দাই সংখ্যালঘু হাজারা গোষ্ঠীর। অতীতেও বিভিন্ন হামলায় তাদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

শিয়া হাজারারা দীর্ঘদিন ধরেই তালেবান ও তাদের প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী আইএসের নিপীড়নের শিকার হয়ে আসছে। তবে আজকের আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি।

এ হামলার নিন্দা জানিয়ে তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে আছে।

তাকোর আরও বলেন, বেসামরিকদের লক্ষ্যবস্তু করার মধ্য দিয়ে শত্রু র অমানবিক নৃশংসতা এবং নৈতিক মানদণ্ডের ঘাটতির কথা প্রমাণ হয়।

গত বছর তালেবান ক্ষমতা দখল করার আগে দাশত-ই বারছি এলাকায় একটি বালিকা বিদ্যালয়ে বোমা হামলার ঘটনায় ৮৫ জন নিহত হয়। এতে নিহতদের বেশির ভাগই শিক্ষার্থী ছিলেন। ওই হামলায় আরও কয়েকশ শিক্ষার্থী আহত হন।

টিএইচ

Link copied!