Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

কিয়েভের মধ্যাঞ্চলে কামিকাযে ড্রোনের হামলা

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৭, ২০২২, ০৯:৩৮ পিএম


কিয়েভের মধ্যাঞ্চলে কামিকাযে ড্রোনের হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভের মধ্যাঞ্চলে সোমবার (১৭ অক্টোবর) সকালে কামিকাযে ড্রোনের সাহায্যে বড় ধরনের হামলা হয়েছে। বিভিন্ন রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, রাজধানী কিয়েভের অত্যন্ত স্পর্শকাতর কিছু স্থাপনায় এই হামলা হয়েছে।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিসকো নিশ্চিত করেছেন যে, আজ সকালে কয়েকটি বিস্ফোরণে কিয়েভের মধ্যাঞ্চল কেঁপে ওঠে। ইউক্রেনের বিভিন্ন সামরিক এবং গুরুত্বপূর্ণ জ্বালানি স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েকদিন পর রাজধানীর স্পর্শকাতর কয়েকটি ভবনে এই হামলা হলো।

মেয়র ক্লিসকো তার টেলিগ্রাম চ্যানেলে দেয়া পোস্টে লিখেছেন, সোমবার সকাল সাতটার দিকে কিয়েভের শেভচেঙ্কো এলাকায় একটি বিস্ফোরণ ঘটে। এর কয়েক মিনিট পর আরেকটি বিস্ফোরণ ঘটে এবং অনাবাসিক ওই ভবনে আগুন ধরে যায়। বিস্ফোরণের কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও তিনি জানান।

এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে যাতে দেখা যায়- কিয়েভের আকাশে বেশ কয়েকটি ড্রোন উড়ছে; ভিডিওতে একটি ক্ষতিগ্রস্ত স্থানও দেখা যাচ্ছে।

কিয়েভের মেয়র নিজেও বিস্ফোরিত ড্রোনের অংশবিশেষের ভিডিও পোস্ট করেছেন যাতে দেখা যাচ্ছে বিস্ফোরিত ড্রোনের অংশবিশেষে গেরান-টু লেখা রয়েছে। রাশিয়ার ব্যবহৃত ড্রোনে সাধারণত এই নাম ব্যবহার করা হয়।

রাশিয়া টুডে বলছে, বিভিন্ন রিপোর্ট অনুসারে গেরান-২ কামিকাযে ড্রোন হচ্ছে ইরানের তৈরি শাহেদ-১৩৬ এর স্থানীয় সংস্করণ। মস্কো কিংবা তেহরান কেউই ইরান থেকে রাশিয়ায় ড্রোনের চালান পাঠানোর বিষয়টি নিশ্চিত করেনি। এর আগে ইরান বলেছে, চলমান যুদ্ধে ইরান নিরপেক্ষ অবস্থানে রয়েছে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!