Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

রাশিয়াকে ড্রোন সরবরাহ করার গুজব আবার নাকচ করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২১, ২০২২, ০৯:০২ পিএম


রাশিয়াকে ড্রোন সরবরাহ করার গুজব আবার নাকচ করল ইরান

ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য রাশিয়াকে ড্রোন সরবরাহের অভিযোগ আবারও নাকচ করে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, ইরান ইউক্রেনের চলমান যুদ্ধেরই বিরোধী এবং এ যুদ্ধে কাউকে অস্ত্র সরবরাহ করার পরিকল্পনা তেহরানের নেই।

ইউক্রেনে ও আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, ইউক্রেনে হামলা চালানোর জন্য রাশিয়ার হাতে অন্যান্য সমরাস্ত্রের সঙ্গে কমব্যাট ড্রোন তুলে দিয়েছে ইরান।গত কয়েক মাস ধরে এ সংক্রান্ত যে প্রচারণা ইরানের বিরুদ্ধে চলছিল তা নিয়ে গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স ইরানের বিরুদ্ধে ওই অভিযোগ উত্থাপন করে। ইরানের বিরুদ্ধে এমন সময় এ অভিযোগ করা হয় যখন আমেরিকা গত সাত মাসে ইউক্রেনকে ১৮০ কোটি ডলারের অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহ করেছে।

এ সম্পর্কে আমির-আব্দুল্লাহিয়ান বৃহস্পতিবার (২০ অক্টোবর) এক টুইটার বার্তায় লিখেছেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের সঙ্গে বিষয়টি নিয়ে তার টেলিফোনে আলাপ হয়েছে। সেখানে তিনি বোরেলকে বলেছেন, ইরান ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করার পাশাপাশি এই যুদ্ধ আরো তীব্রতর হোক তাও চায় না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের প্রতিরক্ষা সহযোগিতা থাকলেও মস্কোর হাতে ড্রোন বা অন্য কোনো অস্ত্র তুলে দেয়া হয়নি। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!