Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ইকুয়েডরে কারাগারে দুগ্রুপের সহিংসতা, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৯, ২০২২, ০৩:৫৪ পিএম


ইকুয়েডরে কারাগারে দুগ্রুপের সহিংসতা, নিহত ১০

ইকুয়েডরের রাজধানী কিতোর একটি কারাগারে দুটি গ্রুপের সহিংসতার ঘটনা ঘটেছে। দেশটির কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, সেখানে সহিংসতায় অন্তত ১০ জন নিহত হয়েছে।

অপরাধী দলের দুই প্রধানকে একটি সর্বোচ্চ নিরাপত্তা কেন্দ্রে সরিয়ে নেওয়ার পর শুক্রবার (১৮ নভেম্বর) এ সহিংসতা দেখা দেয় বলে জানিয়েছে তারা। খবর রয়টার্স ও আল-জাজিরার।

রয়টার্স জানিয়েছে, ইকুয়েডরের অস্থিতিশীল কারাগারগুলোতে সহিংসতা হ্রাস করার জন্য বন্দিদের মধ্যে যাদের অপরাধী দলের নেতা বলে বিবেচনা করা হচ্ছে, তাদের সর্বোচ্চ নিরাপত্তা কেন্দ্রে সরিয়ে নেওয়া শুরু করেছে কারা কর্তৃপক্ষ।

চলতি মাসের শুরুর দিকে  প্রায় এক হাজার বন্দিকে অন্যত্র সরিয়ে নেওয়ার প্রতিক্রিয়ায় সৃষ্ট সহিংসতায় পুলিশের অন্তত পাঁচ সদস্যের প্রাণ যায়। ওই সহিংসতার সঙ্গে সম্পর্কিত বিশৃঙ্খলায় আরো অন্তত দুই বন্দি নিহত হয়।

ইকুয়েডরের অ্যাটর্নি জেনারেলের দপ্তর জানিয়েছে, রাজধানীর এল ইনকা কারাগারে বন্দি নিহতের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।  

কয়েক দশক ধরেই ইকুয়েডরের কারাগার ব্যবস্থাপনা কাঠামোগত সমস্যায় ভুগছে। ২০২০ সালের শেষ দিক থেকে জেল সহিংসতায় অন্তত ৪০০ লোক খুন হয়েছে যা বন্দিদের পরিবারগুলোকে আতঙ্কিত করে রেখেছে।

চলতি মাসের প্রথমদিকে প্রায় ১০০০ বন্দিকে অন্যত্র সরিয়ে নেওয়ার প্রতিক্রিয়ায় সৃষ্ট দাঙ্গায় অন্তত পাঁচ পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ দাঙ্গার সঙ্গে সম্পর্কিত সহিংসতায় আরও অন্তত দুই বন্দি নিহত হয়।

টিএইচ

Link copied!