Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

বিশ্বকাপের মধ্যেই কাতার কিনলো ১০০ কোটি ডলারের অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৩০, ২০২২, ০৬:২৩ পিএম


বিশ্বকাপের মধ্যেই কাতার কিনলো ১০০ কোটি ডলারের অস্ত্র

কাতারের কাছে ১০০ ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। মূলত মধ্যপ্রাচ্যের দেশটিতে এই বিপুল অর্থের বিনিময়ে ড্রোন সরবরাহ করবে মার্কিন সরকার।

মঙ্গলবার (৩০ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে এই অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়। অস্ত্র চুক্তির অধীনে ১০টি আধুনিক ড্রোন পাবে কাতার।

এছাড়া, ২০০ ড্রোন ইন্টারসেপ্টরও পাবে দোহা। ২০২০ সালে কাতার প্রথম এমকিউ-৯ রিপার ড্রোন কিনতে আবেদন জানায়। দোহার সঙ্গে ওয়াশিংটনের ভাল সম্পর্ক থাকলেও বিষয়টি অনুমোদনে দেরি করছিল মার্কিন কর্মকর্তারা। গত বছর এনবিসি নিউজ এক রিপোর্টে জানিয়েছিল, কাতারকে অত্যাধুনিক ড্রোন দিলে প্রতিবেশি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত নাখোশ হতে পারে- এমন আশঙ্কা থেকেই মূলত গড়িমসি করছিল মার্কিন সরকার।

তবে সম্প্রতি বিভিন্ন ইস্যুতে সৌদি আরবের সঙ্গে সম্পর্কে কিছুটা দূরত্ব দেখা দিয়েছে ওয়াশিংটনের। সৌদি আরব প্রেসিডেন্ট বাইডেনের অনুরোধ উপেক্ষা করে তেল উৎপাদন কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে আমেরিকা রিয়াদকে খারাপ ‘পরিণতির’ হুমকি দিয়েছিল। বিষয়টি নিয়ে প্রকাশ্যে আর তেমন কোনো বিবাদ দেখা না গেলেও পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। এরমধ্যে কাতারকে ড্রোন দেয়ার বিষয়টি অনুমোদন দিলেন প্রেসিডেন্ট বাইডেন।

এই ড্রোন কাতারকে তার বিশাল গ্যাসক্ষেত্র এবং গ্যাস অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতে সাহায্য করবে। সন্ত্রাসী আক্রমণ থেকে দেশটিকে রক্ষা করবে এইসব ড্রোন- এমনটিই দাবি করা হচ্ছে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!