Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

সময়মতো প্রেসিডেন্ট পুতিন দোনবাস সফর করবেন: ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৪, ২০২২, ০৮:৪৩ পিএম


সময়মতো প্রেসিডেন্ট পুতিন দোনবাস সফর করবেন: ক্রেমলিন

রাশিয়া জানিয়েছে, উপযুক্ত সময়ে দোনবাস এলাকা সফর করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি দোনবাসসহ কয়েকটি এলাকা ইউক্রেন থেকে গণভোটের মাধ্যমে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সাথে যুক্ত হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার (৩ ডিসেম্বর) গণমাধ্যমকে জানান, দোনবাস রাশিয়া ফেডারেশনের অংশ এবং অবশ্যই সেখানে সফরে যাবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পেসকভ গণমাধ্যমকে এই তথ্য জানালেও ঠিক কবে পুতিন সে সফর করবেন তার সুনির্দিষ্ট তারিখ জানাননি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। সংঘাত বন্ধের জন্য মাঝে মাঝে কিছু উদ্যোগ লক্ষ্য করা গেলেও তা যথেষ্ট নয়। এরমধ্যে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনের সঙ্গে আলোচনার জন্য শর্ত দিয়েছেন। জবাবে ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট পুতিন যেকোনো সংলাপের জন্য প্রস্তুত রয়েছেন কিন্তু ইউক্রেন থেকে রাশিয়া সেনা প্রত্যাহার করবে না। পেসকভ আরো বলেন, প্রেসিডেন্ট পুতিন নিজের দেশের স্বার্থ রক্ষার জন্য সব সময় আলোচনা করতে প্রস্তুত রয়েছেন।

ক্রেমলিনের মুখপাত্র আরো বলেন, যুক্ত হওয়া এলাকাগুলোকে রাশিয়া ফেডারেশনের অংশ হিসেবে মেনে নিতে আমেরিকার অস্বীকৃতি যেকোনো ধরনের সমঝোতাকে বাধাগ্রস্ত করছে। আমেরিকার এই অবস্থান আলোচনার অভিন্ন-ক্ষেত্র তৈরির বিষয়টিকে বিশেষভাবে জটিল করে তুলছে।

গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ব্যাপারে ইউক্রেনের চারটি অঞ্চল চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার পর গত সেপ্টেম্বরের শেষের দিকে প্রেসিডেন্ট পুতিন একটি ডিক্রিতে সই করার মাধ্যমে ওই অঞ্চলগুলোকে রাশিয়া ফেডারেশনের অংশ করে নেন। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!