Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কঙ্গোতে ভারী বর্ষণে বন্যা-ভূমিধস, নিহত ১২০

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ১৪, ২০২২, ০২:২৭ পিএম


কঙ্গোতে ভারী বর্ষণে বন্যা-ভূমিধস, নিহত ১২০

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) রাজধানী কিনশাসায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ১২০ জনে। প্রাথমিকভাবে এই সংখ্যা ৫০ জন বলে জানানো হয়েছিল।

বুধবার (১৪ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বর্ষণের পর কিনশাসা শহরের আশপাশের এলাকাগুলো কাদা পানিতে প্লাবিত হয়ে যায়। রাস্তায় গর্তের সৃষ্টি হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্ধ হয়ে যাওয়া সড়কগুলোর মধ্যে এন১ হাইওয়ে রয়েছে, যা কিনশাসাকে মাতাদির প্রধান সমুদ্র বন্দরের সঙ্গে সংযুক্ত করেছে।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, সড়কটি চারদিন পর্যন্ত বন্ধ থাকতে পারে।

কঙ্গোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি অংশ, জেনারেল ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন দ্বারা মৃতের সংখ্যা নথিভুক্ত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এ সংখ্যা আরও বাড়তে পারে।

স্বাস্থ্যমন্ত্রী জিন-জ্যাক এমবুঙ্গানি এমবান্ডা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তার মন্ত্রণালয় ১৪১ জনের প্রাণহানি হয়েছে বলে গণনা করেছে। তবে অন্যান্য বিভাগের গণনা করা সংখ্যার সঙ্গে ক্রস-চেক করা দরকার।

দ্রুত উন্নয়ন ও দুর্বল নিয়ন্ত্রণ শহরটিকে তীব্র বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যার জন্য ক্রমশ ঝুঁকিপূর্ণ করে তুলেছে। এটি জলবায়ু পরিবর্তনের কারণে কিছুদিন পর পরই হচ্ছে।

এনগালিমার মেয়র আলিদ’ওর শিবান্দার মতে, এলাকায় ৩৫ জনেরও বেশি মানুষ মারা গেছে। মরদেহ এখনও গণনা হচ্ছে।


ইএফ

Link copied!