Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

দুই ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৪, ২০২৩, ০৫:১৭ পিএম


দুই ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরাইল

দখলকৃত পশ্চিম তীরে একটি ফ্ল্যাশপয়েন্ট শহরের কাছে সেনা অভিযানের সময় ইসরায়েলি সেনারা দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার (১৪ জানুয়ারি) "জেনিনের দক্ষিণে জাবা গ্রামে ওই গুলির ঘটনা ঘটে। ওই হামলার সময়" দুই ব্যক্তি-ইজ্জেদিন বাসেম হামামরেহ (২৪) এবং আমজাদ আদনান খালিলিয়াহ (২৩)-নিহত হয়েছেন। তবে এ সম্পর্কে বিস্তারিত জানায়নি ফিলিস্তিন।

আরব নিউজের খবরে বলা হয়, ইসরাইলি সেনাবাহিনীও একটি সংক্ষিপ্ত বিবৃতিতে এই হত্যাকাণ্ডের কথা জানিয়েছে। তাদের দাবি, ‘সন্ত্রাসবাদ বিরোধী অভিযান’ পরিচালনার সময় ইসরাইলি সেনাদের লক্ষ্য করে ‘সন্ত্রাসীরা’ সরাসরি গুলি চালায়। ফলে ইসরাইলি সেনারা এর জবাব দিতে বাধ্য হয়। এতেই দুই ফিলিস্তিনি নিহত হন। তবে ইসরাইলের কোনো সেনা হতাহত হননি।

এছাড়া এ মাসের শুরুতে ইসরাইলি সেনাদের গুলিতে আহত হওয়া আরেক ফিলিস্তিনি মারা গেছেন। তার নাম ইয়াজেন সামের জাবারি, বয়স ১৯।

সরকারি ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, জেনিনের কাছে কাফর দান গ্রামে ২রা জানুয়ারি ইসরাইলি সেনাবাহিনীর অভিযানের সময় জাবারি গুলিবিদ্ধ হয়েছিলেন। ওই ঘটনায় সেদিন আরও দুই ফিলিস্তিনি নিহত হয়েছিলেন।

এ বছরের প্রথম মাসের অর্ধেকও পাড় হয়নি এখনও। কিন্তু এরইমধ্যে ইসরাইলিদের হাতে ফিলিস্তিনিদের নিহত হওয়ার সংখ্যা ১২ জনে দাঁড়িয়েছে। গত বছর ইসরাইলে বিচ্ছিন্ন হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। 

এরপর থেকেই ফিলিস্তিনে প্রায় প্রতিদিনই অভিযান চালাচ্ছে ইসরাইল। এএফপির এক হিসাব অনুযায়ী, গত বছর রক্তপাত বৃদ্ধির ফলে ইসরাইল ও পশ্চিম তীর জুড়ে কমপক্ষে ২৬ ইসরাইলি এবং ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। পশ্চিম তীরে ১৫০ জনেরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে।

টিএইচ

Link copied!