Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

মালয়েশিয়ায় বাংলাদেশিদের ৯ ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২১, ২০২৩, ০৪:৪২ পিএম


মালয়েশিয়ায় বাংলাদেশিদের ৯ ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা

বৈধ ব্যবসায়িক সনদ দেখাতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশি মালিকানাধীন ৯টি ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করে দিয়েছে  মালয়েশিয়ান কর্তৃপক্ষ। কুয়ালালামপুর সিটি করপোরেশনের (ডিবিকেএল) ও এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত এ অভিযান চালায়।

অভিযান শেষে ডিবিকেএল ও ডিবিকেএল এক বিবৃতিতে জানায়, রাজধানী কুয়ালালামপুরের বারজায়া টাইমস স্কয়ার, জালান ইম্বি এবং বুকিত বিনতাংয়ে অভিযান চালিয়ে অন্তত ৯টি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হয়।  

এক সপ্তাহ আগে থেকে এসব বাণিজ্যিক এলাকায় অবৈধ ব্যবসা প্রতিষ্ঠানের বিষয়ে দেশটির গোয়েন্দারা তথ্য সংগ্রহ করেছে জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশি মালিকানাধীন পোশাক, ব্যাগ, মোবাইল ফোন সরঞ্জাম, রেস্টুরেন্টসহ অন্তত ১০টি ব্যবসা প্রতিষ্ঠানে একযোগে অভিযান চালানো হয়। এর মধ্যে ৯টি প্রতিষ্ঠানই তাদের বৈধ ব্যবসায়িক সনদ দেখাতে ব্যর্থ হওয়ায়, প্রতিষ্ঠানগুলো সিলগালা করে দেয়া হয়।

মালয়েশিয়ান স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর ১০১ (১) (ভি) অনুযায়ী, তাৎক্ষণিকভাবে ৯টি ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। এছাড়া ব্যবসা ও শিল্প বাণিজ্য আইন (ডব্লিউপিকেএল) ২০১৬ আইন (৬)-এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ১০টি নোটিশ জারি করা হয়।

এর মধ্যে বৈধ ব্যবসায়িক সনদ না থাকায় ৬টি প্রতিষ্ঠানকে নোটিশ, অনুমতি ছাড়া কর্মী নিয়োগের জন্য ৩টি প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর শর্ত লঙ্ঘনের জন্য আরও একটি প্রতিষ্ঠানকে নোটিশ দেয়া হয়।

মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি গণমাধ্যমকে জানিয়েছেন, অভিবাসন আইন অনুযায়ী অবৈধ ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।

অপরদিকে যেসব এলাকায় বিদেশি নাগরিক পরিচালিত ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, সেসব এলাকায় ক্রমাগত পর্যবেক্ষণ এবং তদন্ত চলবে বলে জানিয়েছে কুয়ালালামপুর সিটি করপোরেশন। 

এআরএস

Link copied!