Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

সিরিয়া-তুরস্ক ভূমিকম্প

মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৫:৫৮ পিএম


মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে
তুরস্কের হাতায়ে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজ চলছে। ছবি: রয়টার্স

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ২২৮ জনে দাঁড়িয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) ব্রিটশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সাংবাদিকদের জানিয়েছেন, এখন পর্যন্ত তুরস্কে ৮ হাজার ৭৫৪ জনের মৃত্যু হয়েছে এবং সিরিয়ায় অন্তত ২ হাজার ৪৭০ জন নিহত হয়েছেন।

এরদোগান ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কাহরামানমারাস প্রদেশ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, রাস্তা এবং বিমানবন্দরে সমস্যা ছিল, তা দ্রুত ঠিক হয়ে যাবে।

তিনি আরও বলেন, এ মুহূর্তে নাগরিকদের যোগাযোগখাতে বেশি করে মনোযোগ দেওয়া উচিত এবং ‘উস্কানিকারীদের’ উপেক্ষা করতে হবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) তিনি ১০টি প্রদেশজুড়ে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন এরদোগান। এদিকে সাহায্য সংস্থাগুলো যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় জরুরি সহায়তা পাঠানোর জটিল লজিস্টিক নিয়ে লড়াই করছে।

তুরস্কের কাহরামানমারাসে ভূমিকম্পে নিহতদের মৃতদেহ একটি স্পোর্টস হলে রাখা হয়েছে। ছবি: রয়টার্স

৯ হাজার সেনাসহ ১২ হাজারেরও বেশি তুর্কি অনুসন্ধান ও উদ্ধারকর্মী ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ করছে। ৭০টিরও বেশি দেশ উদ্ধারকারী দল ও অন্যান্য সাহায্যের প্রস্তাব দিয়েছে।এটি এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে মারাত্মক ভূমিকম্পের ঘটনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মৃতের সংখ্যা ২০ হাজারে দাঁড়াতে পরে। ১৯৯৯ সালে সালে এই অঞ্চলে অনুরূপ আকারের ভূমিকম্পে কমপক্ষে ১৭ হাজার লোক মারা গিয়েছিল

এআরএস

 

Link copied!