Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

ন্যাটো সদস্য হওয়ার অনুমোদন পেল ফিনল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৩১, ২০২৩, ০৭:৩০ পিএম


ন্যাটো সদস্য  হওয়ার অনুমোদন পেল ফিনল্যান্ড

ফিনল্যান্ডকে সামরিক জোট ন্যাটোর সদস্য করতে সম্মতি দিয়েছে তুরস্কের পার্লামেন্ট। বৃহস্পতিবার পার্লামেন্টে হওয়া এক ভোটে সকল সদস্যই এরপক্ষে ভোট দেয়। তুরস্কের বাধার কারণে এতদিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোটটির সদস্য হতে পারছিল না ফিনল্যান্ড। তবে তুরস্কের পার্লামেন্টে ভোটের পর এখন সর্বশেষ বাধাটিও দূর হয়ে গেলো নর্ডিক দেশটির সামনে থেকে।

আরটি জানিয়েছে, বৃহস্পতিবারের ভোটে তুরস্কের ২৭৬ আইনপ্রনেতার সকলে ফিনল্যান্ডের পক্ষে ভোট দেয়। ন্যাটোর ৩০ সদস্যের সকলেই এখন ফিনল্যান্ডকে নতুন সদস্য হিসেবে মেনে নিতে প্রস্তুত। এর আগে হাঙ্গেরির তরফ থেকেও সমর্থন পাচ্ছিল না দেশটি। তবে এ সপ্তাহের প্রথমে হাঙ্গেরিও বিষয়টি মেনে নিয়েছে। এরফলে আগামী জুলাই মাসেই ন্যাটোর নতুন সদস্য হিসেবে যুক্ত হতে চলেছে ফিনল্যান্ড।

মার্চ মাসের প্রথম দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান ফিনল্যান্ডের ওপর থেকে তার আপত্তি তুলে নেন। তিনি বলেন, ফিনল্যান্ড তার প্রতিশ্রুতি পূরণে সত্যিকারের পদক্ষেপ নিয়েছে। তুরস্কের পার্লামেন্টে বিষয়টি আনুষ্ঠানিকভাবে পাস হওয়ার পর সামরিক জোট ন্যাটোর সেক্রেটারি জেন্স স্টল্টেনবার্গ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, এই পদক্ষেপের কারণে ন্যাটো পরিবার আরও শক্তিশালী এবং নিরাপদ হবে। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোও ন্যাটোর সকল সদস্যকে তাদের বিশ্বাস ও সমর্থনের জন্য স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ফিনল্যান্ড এখন ন্যাটোর সদস্য হওয়ার জন্য প্রস্তুত। আমরা আশা করবো সুইডেনও দ্রুত আমাদের সঙ্গে যুক্ত হবে। 

ফিনল্যান্ডের বিষয়ে আপত্তি প্রত্যাহার করলেও সুইডেনের বিষয়ে এখনও আগের অবস্থান ধরে রেখেছে আঙ্কারা। সুইডেন এখনও কুর্দি ‘সন্ত্রাসীদের’ আশ্রয় দিয়ে রেখেছে বলে অভিযোগ তুরস্কের। এছাড়া গত জানুয়ারি মাসে সুইডেনের তুর্কি দূতাবাসের সামনে কোরআন পোড়ানো হলে দুই দেশের সম্পর্ক নতুন করে খারাপ হতে শুরু করে। সুইডেনকে এ নিয়ে বারবার সতর্ক করলেও দেশটি ইতিবাচক কোনো পদক্ষেপ নিতে পারেনি। ফলে তুরস্ক জানিয়ে দিয়েছে, সুইডেন ও ফিনল্যান্ডকে একইসঙ্গে ন্যাটোতে যোগদানে অনুমোদন দেবে না তারা। তবে ফিনল্যান্ড যেহেতু তার শর্ত পূরণ করেছে, তাকে আলাদা অনুমোদন দিতে তুরস্কের কোনো সমস্যা নেই। অবশেষে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগদানের অনুমোদন দিলো তুরস্ক।

আরএস

Link copied!