Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৮, ২০২৩, ০৬:২৪ পিএম


ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা, নিহত ১৬

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দক্ষিণের শহর উমানে শুক্রবার (২৮ এপ্রিল) ভোরে  ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এ ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছে, রুশ হামলায় নিহতদের মধ্যে নবজাতকসহ তিন শিশু রয়েছে। খবর এপি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দুমাস পর প্রথমবারের মতো কিয়েভে হামলা চালায় রাশিয়ান সেনারা। যদিও কোন লক্ষ্যবস্তুতে তারা আঘাত করেছে, সে খবর পাওয়া যায়নি।

শহর কর্তৃপক্ষ বলছে, ইউক্রেনের বিমান বাহিনী কিয়েভের ওপর দিয়ে যাওয়া ১১টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও দুটি মনুষ্যবিহীন আকাশযানকে ঠেকিয়ে দিয়েছে।

অপর হামলাটি ঘটে মধ্য ইউক্রেনের ৯ তলা আবাসিক ভবনে। কিয়েভ থেকে প্রায় ২১৫ কিলোমিটার (১৩৪ মাইল) দক্ষিণে অবস্থিত শহর উমানে এ হামলাটি হয়। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, হামলায় দুই শিশুসহ মোট ১৪ জনের মৃত্যু হয়েছে।

ইউক্রেনে পুলিশ জানিয়েছে, হামলার পর ঘটনাস্থলের ধ্বংসস্তূপ থেকে তিন শিশুসহ ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। ৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে হামলার পর বিবৃতি দিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি বলেছেন, শুক্রবারের বোমা হামলা এটিই প্রমাণ করে, ক্রেমলিন শান্তি চুক্তিতে আগ্রহী নয়। এটি সমস্ত শান্তি উদ্যোগের প্রতি রাশিয়ার প্রতিক্রিয়া। শান্তির পথ হলো রাশিয়াকে ইউক্রেন থেকে বের করে দেওয়া।

ইউক্রেনের কর্মকর্তা ও বিশ্লেষকদের অভিযোগ, ক্রেমলিনের ইচ্ছাকৃতভাবে এ হামলা পরিচালনা করছেন। তাদের একমাত্র উদ্দেশ্য হলো ইউক্রেনকে ভয় দেখানো। এটি একটি কৌশল, তবে রাশিয়া ইউক্রেনীয় বেসামরিক লক্ষ্যবস্তুতে তাদের সামরিক লক্ষ্যের বিষয়টি অস্বীকার করছে।

এআরএস

Link copied!