Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

রাশিয়ার ওপর জাপানের নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

মে ২৬, ২০২৩, ০৭:১১ পিএম


রাশিয়ার ওপর জাপানের নতুন নিষেধাজ্ঞা

ইউক্রেনে আগ্রাসনকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে শুক্রবার (২৬ মে) নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। রাশিয়ার সামরিক খাতের পাশাপাশি নির্মাণ ও প্রকৌশল খাতকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা প্রেরণের পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাঞ্জা আরোপ করা হলেও কিয়েভ ও তার মিত্রদের পক্ষ থেকে মস্কোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের সতর্কবার্তা আসছে। খবর এএফপি’র।

গত সপ্তাহে জাপানের হিরোশিমায় আয়োজিত জি-৭ শীর্ষ সম্মেলনের পর টোকিও’র সর্বশেষ নিষেধাজ্ঞা আরোপিত হয়। ব্লকের নেতারা রাশিয়ার যুদ্ধ যন্ত্রকে দূর্বল করার লক্ষে প্রযুক্তি, শিল্প সরঞ্জাম ও পরিষেবার ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে সম্মত হন।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের বলেন, রাশিয়ার ব্যক্তি ও  গোষ্ঠীর সম্পদ জব্দ করা, সামরিক-সম্পর্কিত সংস্থাগুলিতে পণ্য রপ্তানির উপর নিষেধাজ্ঞাসহ রাশিয়ায় নির্মাণ ও প্রকৌশল পরিষেবা রপ্তানির উপর জাপানি নতুন নিষেধাজ্ঞা আরোপ করা রয়েছে।

জাপান সরকার জানায়, উচ্চ-স্তরের সামরিক কর্মকর্তাসহ ১৭ ব্যক্তি ও ৭৮টি গোষ্ঠীর সম্পদ জব্দ এবং রুশ মোবাইল ফোন অপারেটর মেগাফোনসহ ৮০টি সংস্থা রপ্তানি নিষেধাজ্ঞার শিকার হয়েছে।
সম্প্রতি মস্কোর বিরুদ্ধে ইউক্রেনকে এফ-১৬ ফাইটার ও সামরিক সহায়তার প্রতিশ্রুতিসহ নতুন পদক্ষেপ গ্রহণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন।

বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার বলেছেন, মস্কো তার ভূখন্ডে পারমানবিক অস্ত্র মোতায়েন শুরু করেছে। মাতসুনো বলেন এতে পরিস্থিতি আরো জটিল হবে। লুকাশেঙ্কো বলেন, যুদ্ধকালীন সময়ে পারমাণবিক বোমা হামলার শিকার একমাত্র দেশ হিসেবে জাপান কখনই রাশিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকি সহ্য করবে না।

এআরএস

Link copied!