Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

মহাত্মা গান্ধীর জন্মদিন আজ

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২, ২০২৩, ০৮:৫৬ এএম


মহাত্মা গান্ধীর জন্মদিন আজ

অহিংস আন্দোলনের প্রবর্তক মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) ১৫৪তম জন্মদিন আজ। ১৮৬৯ সালের ২ অক্টোবর ভারতের গুজরাট রাজ্যের পরবনদার শহরে জন্ম গ্রহণ করেন তিনি। 

জাতিসংঘ মহাত্মা গান্ধীর জন্মদিনটিকে অহিংসা দিবস হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। মহাত্মা গান্ধী ভারতের জাতির পিতা। মানবমুক্তির বার্তা নিয়ে ভারতসহ বিশ্বময় ঘুরে বেড়ানো মহাত্মা গান্ধী এক শান্তির দূত হিসেবেই সারা বিশ্বে স্বীকৃত।

মহাত্মা গান্ধী ১৮৯১ সালে লন্ডনে আইন বিষয়ে পড়তে যান এবং বার-অ্যাট-ল ডিগ্রি অর্জন করেন। পরে একটি আইন কোম্পানির আইন পরামর্শকের চাকরি নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকার ডারবানে চলে যান। সেখানে অবস্থানকালে প্রবাসী ভারতীয়দের রাজনৈতিক ও সামাজিক অধিকার আদায়ের আন্দোলন শুরু করেন। এ সময় তিনি ইংরেজদের বিরুদ্ধে নানা আন্দোলনে নেতৃত্ব দেন।

১৯১৪ সালে গান্ধী ভারতে ফিরে আসেন এবং ব্রিটিশবিরোধী আন্দোলনে যুক্ত হন। ১৯২১ সালে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বে চলে আসেন। এ সময় তিনি ইংরেজদের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের সূচনা করেন এবং বেশ কয়েক বার কারাবরণ করেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধী নাথুরাম গডসে নামের এক ব্যক্তির গুলিতে নিহত হন।

মহাত্মা গান্ধীর জন্মদিন ও বিশ্ব অহিংসা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর আজ বিকাল ৪টায় মুক্তিযুদ্ধ জাদুঘরে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে।

এআরএস

Link copied!