Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

গাজায় হাসপাতালে হামলায় জাতিসংঘের নিন্দা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৮, ২০২৩, ০৩:২৬ পিএম


গাজায় হাসপাতালে হামলায় জাতিসংঘের নিন্দা
ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় হাসপাতালে হামলা চালিয়ে শত শত বেসামরিক নাগরিককে হত্যার ঘটনায় তিনি ‘হতভম্ব’। এ হামলার কঠোর নিন্দা জানিয়ে হতাহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

ইউএন নিউজে বলা হয়েছে, মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) দেওয়া পোস্টে আন্তোনিও গুতেরেস আরও বলেছেন, আন্তর্জাতিক আইনে সব হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা আছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে গাজা সিটির আল-আহলি আল-আরবি হাসপাতালে বিমান হামলা হয়। এ ঘটনায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সংগঠন হামাস ও ইসরাইল একে অপরকে দোষারোপ করছে।

হামাসনিয়ন্ত্রিত গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরাইলের সেনাবাহিনী এ বিমান হামলা চালিয়েছে। অন্যদিকে এক্সে দেওয়া পোস্টে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে, ইসরাইলকে লক্ষ্য করে হামাসের ছোড়া রকেটই ওই হাসপাতালের ওপর পড়েছে।

এক্সে দেওয়া পোস্টে গুতেরেস লিখেছেন, আন্তর্জাতিক আইনে সব হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা আছে।

এর আগে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তাবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ পরিচালিত একটি স্কুলে হামলার ঘটনায়ও নিন্দা জানিয়েছেন গুতেরেস। তার মুখপাত্র এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতিসংঘের মানবাধিকারপ্রধান ভল্কার তুর্ক হাসপাতালে হামলার ঘটনাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা এখনো এ হত্যাকাণ্ডের ব্যাপারে পুরোপুরি জানতে পারিনি। তবে এটা পরিষ্কার যে অবিলম্বে সহিংসতা ও হত্যাকাণ্ড বন্ধ করতে হবে।

উল্লেখ্য, ৭ অক্টোবর গাজা থেকে ইসরাইলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরাইলের ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। 

এ সময় তারা বিদেশি নাগরিকসহ অনেক ইসরাইলিকে আটক করে গাজায় নিয়ে যান। জবাবে পালটা হামলা শুরু করে ইসরাইল। এর পর থেকে তারা গাজায় টানা বিমান হামলা চালিয়ে আসছে। 

আরএস
 

Link copied!