Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ফিলিপাইনে আবারও শক্তিশালী ভূমিকম্প

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৪, ২০২৩, ১২:৪১ পিএম


ফিলিপাইনে আবারও শক্তিশালী ভূমিকম্প

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনের মিন্দানাও দ্বীপের পূর্ব উপকূলে আবারও শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানলো। এ নিয়ে টানা তিনদিন শক্তিশালী ভূমিকম্পে কাঁপল দেশটি। এর আগে রোববার (৩ ডিসেম্বর) ভূমিকম্পে কেঁপে উঠেছিল ফিলিপাইন। সূত্র: ডয়েচে ভেলে

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুযায়ী, সোমবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় ভোর ৪টার ঠিক আগে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। এটি উৎপত্তিস্থল উত্তর-পূর্ব উপকূল থেকে ৭২ কিলোমিটার দূরে প্রায় ৩০ কিলোমিটার (১৮ মাইল) গভীরতায়।

এর আগের দিন রোববার শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠে ফিলিপাইন। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানায়, রোববার হওয়া এই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪। জিএফজেড বলছে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়। তবে রোববারের এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়েছে কি না- তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

গত শনিবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ৩৭ মিনিটের দিকে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে কেঁপে ওঠে মিন্দানাও ও এর আশপাশের এলাকাও।

সে সময় দেশটির উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। দেশটির সুরিগাও দেল সুর, দাভাও ওরিয়েন্টালের উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। পরবর্তীতে সুনামি সতর্কতা বাতিল করে বাসিন্দাদের বাড়িঘরে ফেরার অনুমতি দেয় দেশটির ভূকম্পবিদ্যা সংস্থা ফিভোলকস।

গত মাসে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ১৭ নভেম্বরের সেই ভূমিকম্পে দেশটির সারাঙ্গানি, কোটাবাটো এবং দাভাও প্রদেশে অন্তত আটজনের প্রাণহানি হয়। এছাড়া ভূকম্পনে আহত হন আরও ১৩ জন। ভূমিকম্পে দেশটিতে অর্ধ-শতাধিক বাড়িঘর এবং অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়।

আরএস

Link copied!