Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

গাজা নিয়ে এবার বিশেষ অধিবেশনে বসবে জাতিসংঘের সাধারণ পরিষদ

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১১, ২০২৩, ১১:৫২ এএম


গাজা নিয়ে এবার বিশেষ অধিবেশনে বসবে জাতিসংঘের সাধারণ পরিষদ

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা চলমান থাকার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদে বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস জানান, নিউইয়র্কের স্থানীয় সময় আগামীকাল মঙ্গলবার বেলা তিনটায় এই অধিবেশন বসবে।

সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন ডেকে জাতিসংঘের সব সদস্যদেশকে চিঠি দিয়েছেন ডেনিস ফ্রান্সিস। চিঠিতে তিনি বলেন, মিসর ও মৌরিতানিয়ার অনুরোধে বিশেষ এই অধিবেশন ডাকা হয়েছে। মিসর আরব দেশগুলোর জোট আরব গ্রুপের সভাপতি। আর মৌরিতানিয়া মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন ফর ইসলামিক কো–অপারেশন অব কান্ট্রিসের (ওআইসি) সভাপতি।

মিসর ও মৌরিতানিয়া সাধারণ পরিষদের প্রেসিডেন্টের কাছে লেখা এক চিঠিতে জাতিসংঘের সাধারণ পরিষদের ৩৭৭ রেজল্যুশন উল্লেখ করে ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ থাকতে আহ্বান জানিয়েছে। ১৯৫০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ৩৭৭ রেজল্যুশন অনুমোদন দেয়। ৩৭৭ অনুসারে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সুরক্ষিত রাখতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে পরিষদের ১৯৩ সদস্য পদক্ষেপ নিতে পারে।

এর আগে গত শুক্রবার গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলে সংযুক্ত আরব আমিরাত। ভোটাভুটিতে পরিষদের ১৫ সদস্যদেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়। যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল। প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র। এর ফলে গাজায় রক্তক্ষয় থামানোর প্রয়াস ব্যর্থ হয়।

নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাব ব্যর্থ হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। এই ব্যর্থতার জন্য পরিষদের সদস্যদের মধ্যে বিভক্তির নিন্দা জানিয়েছেন তিনি। গুতেরেস বলেছেন, সদস্যদের মধ্যে ঐকমত্যের অভাবে নিরাপত্তা পরিষদ কার্যত অকার্যকর হয়ে পড়েছে।

এইচআর

Link copied!