Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাশিয়ান সেনাবাহিনীতে ২০০ নেপালি, নিখোঁজ ১০০ নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৭, ২০২৩, ০২:০০ পিএম


রাশিয়ান সেনাবাহিনীতে ২০০ নেপালি, নিখোঁজ ১০০ নাগরিক

রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়া ১০০ নেপালি নাগরিক নিখোঁজ হয়ে গেছেন। তাদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। বিভিন্ন ভিসায় রাশিয়ায় গিয়ে প্রায় ২০০ জন নেপালি নাগরিক রুশ সেনাবাহিনীতে যোগ দিয়েছেন বলে আশঙ্কা করছে দেশটি।

আর তাদের মধ্যেই ওই ১০০ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া রুশ সামরিক বাহিনীতে যোগ দেওয়া নাগরিকদের কয়েকজন নিহত হয়েছেন। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ মঙ্গলবার বলেছেন, রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়া নাগরিকদের প্রায় ১০০ নেপালি নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। এছাড়া রুশ সেনাবাহিনীতে যোগদানকারী বেশ কয়েকজন নেপালির মধ্যে সাত জন প্রাণ হারিয়েছেন।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী সৌদ বলেন, ‘এটি ছাড়াও প্রায় ১০০ জন নিখোঁজ ও আহত হওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে (এমওএফএ) অভিযোগ দায়ের করা হয়েছে।’

সৌদ আরও বলেছেন, বিষয়টি নিয়ে আলোচনার জন্য নেপালে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী নেপালের জাতীয় সংবাদ সংস্থার সাথে আলাপকালে বলেছেন, বিদেশি কর্মসংস্থান ভিসা, স্টাডি ভিসা এবং ভিজিট ভিসার মাধ্যমে রাশিয়ায় যাওয়া প্রায় ২০০ নেপালি যুবক রাশিয়ান সেনাবাহিনীতে যোগদান করেছে বলে অনুমান করা হচ্ছে।

তিনি বলেন, ‘প্রায় ২০০ নেপালি যুবক যারা বিদেশি কর্মসংস্থান, অধ্যয়ন এবং ভ্রমণের জন্য রাশিয়ায় গিয়েছিলেন তাদের সামরিক বাহিনীতে যোগদানের আশঙ্কা করা হচ্ছে। উদ্বেগের বিষয় হলো- তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নেপালি রাশিয়ান সেনাবাহিনীতে যোগদান করেছেন।’

রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানকারী নেপালিদের সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এছাড়া রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে অন্তত চারজন নেপালি ইউক্রেনের হাতে যুদ্ধবন্দি হয়েছেন। নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ বলেছেন, যুদ্ধবন্দি এসব নেপালির মুক্তি দেওয়ার জন্য ইউক্রেন সরকারের সাথেও যোগাযোগ করেছেন তিনি।

উল্লেখ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে সাড়ে ছয়শো দিনেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে উভয় দেশের মধ্যে। সংঘাতে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

আরএস

Link copied!