Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে নিহত বেড়ে ৮৯

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২১, ২০২৪, ০৭:৫২ পিএম


যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে নিহত বেড়ে ৮৯

তুষারঝড় এবং তীব্র শৈত্যপ্রবাহের মধ্য দিয়ে শীতকাল অতিবাহিত করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে গত সপ্তাহ থেকে শুরু হওয়া অসহনীয় ঠান্ডা ও শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রের ১০টি রাজ্যে এখন পর্যন্ত ৮৯ জনের মৃত্যু হয়েছে। হাইপোথার্মিয়া ও সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে প্রাণহানি বেড়েই চলেছে।

টেনেসি রাজ্যের ডিপার্টমেন্ট অফ হেলথ জানিয়েছে তাদের রাজ্যে আবহাওয়া জনিত কারণে ১৯ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, ওরেগন রাজ্যের কর্মকর্তারা ১৬ জনের মৃত্যু নিশ্চিত করেছেন। এছাড়া ইলিনয়, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউ ইয়র্ক, নিউ জার্সি ও আরও অনেক মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, তারা শুক্রবার (১৯ জানুয়ারি) নিউ ইয়র্ক শহরে যে পরিমাণ তুষারপাতের ধারণা করা হয়েছিল, তার চেয়েও বেশি তুষারপাত হয়েছে। দেশটির কেন্দ্রীয় আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ পর্যন্ত এ ধরনের আবহাওয়া অব্যাহত থাকবে।

শুক্রবার আরেক দফা তুষারপাতের কবলে পড়ে দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসি। শহরটির বিভিন্ন সড়কে ৫ থেকে ৭ সেন্টিমিটার পুরু বরফের স্তর জমেছে। তীব্র শৈত্যপ্রবাহের কবলে টেক্সাসও। ২৫ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হয়েছে আইওয়ায়। বিরূপ আবহাওয়ার শিকার ফিলাডেলফিয়াও।

দেশটির পশ্চিম উপকূলে মারাত্মক বরফ ঝড় এই অঞ্চলে আঘাত করার পর থেকে ওরেগনে জরুরি অবস্থার জারি রয়েছে ও প্রায় ৪৫ হাজার গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ওরেগন থেকে মেইন অঙ্গরাজ্যের ৭ কোটিরও বেশি মানুষকে জরুরি অবস্থার আওতায় আনা হয়েছে।

আরও জানা গেছে, দেশটির অনেক এলাকার তাপমাত্রা হিমাঙ্কের ৪৫ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে যাওয়ার পাশাপাশি বিদ্যুতের তীব্র অভাবে পড়েছে। পেনসিলভেনিয়া, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো ও ইন্ডিয়ানাতেও লোডশেডিংয়ের খবর পাওয়া গেছে।

এদিকে, তীব্র ঠান্ডার কারণে টেনেসি অঙ্গরাজ্যের মেম্ফিস শহরের অনেক পানির পাইপ ভেঙে গেছে। শুক্রবার শহর কর্তৃপক্ষ প্রায় ৪ লাখ মানুষকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়েছে। এমনকি, দাঁত ব্রাশের জন্য ফোটানো পানি ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা।

সূত্র: সিবিএস নিউজ

আরএস

Link copied!