Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

ক্যাওলিনে বাড়িঘর পুড়িয়ে ছাই করে দিচ্ছে মিয়ানমারের জান্তা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০১:৫২ পিএম


ক্যাওলিনে বাড়িঘর পুড়িয়ে ছাই করে দিচ্ছে মিয়ানমারের জান্তা

মিয়ানমারে চলমান সংঘাতকে কেন্দ্র করে জাতীয় ঐক্য সরকারের নেতৃত্বে বেশ কিছুদিন ধরে দেশটির সাগাইং অঞ্চলের ক্যাওলিন শহরে সংঘাতের পরে এ অঞ্চলটি তারা দখলে নেয়। তবে গত ১২ ফেব্রুয়ারি বড় আক্রমণের মাধ্যমে এই শহরটি পুনর্দখল করে নেয় দেশটির ক্ষমতাসীন জান্তা বাহিনী।

ক্যাওলিন শহরটি পুনর্দখলের পর জান্তা বাহিনী প্রায় শহরটির ৮০ ভাগ ধ্বংস করে দিয়েছে। এতে প্রায় ২৫ হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে। ড্রোন ক্যামেরায় তোলা একটি ছবিতে দেখা যাচ্ছে, শহরের প্রায় সব বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।

ক্যাওলিনভিত্তিক সংবাদ মাধ্যম অনুসারে, শহরের আটটি ওয়ার্ডই অগ্নিসংযোগের শিকার হয়েছে। জান্তা সৈন্যরা উপকণ্ঠের অন্তত ১০টি গ্রাম আগুনে সম্পূর্ণ ভস্ম করে দিয়েছে।

ক্যাওলিন রেভোলিউশন গ্রুপের একজন সদস্য সোমবার বলেন, ‘আজ কোনো সংঘর্ষ ছিল না। তারপরও জান্তা সৈন্যরা ভোর ৫টা থেকে ইন বোকে কোণের লগিং সাইটে অগ্নিসংযোগ করছে।’

বহুতল ভবনগুলোতে জান্তা সৈন্য মোতায়েন করা হয়েছে। তাদের নজরদারিতে বাধা সৃষ্টি করে এমন সব অবকাঠামো ধ্বংস করা হচ্ছে।

এ শহরের উপকণ্ঠে কিয়াউকটান গ্রামের কাছে সংঘর্ষ অব্যাহত রয়েছে। এতে মান্দালে-শ্বেবো সড়কে পরিবহণ চলাচল ব্যাহত হচ্ছে।অবরুদ্ধ মাইটকিনা-ইন্দাও-কাইউকটান সড়কেও ২৩ ফেব্রুয়ারি থেকে যানবাহন আটকা পড়ে আছে। এত করে শহরটির সাথে যোগাযোগ সম্পূর্ণ বন্ধ হয়ে পড়েছে।

বিআরইউ

Link copied!