Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

গাজায় এই প্রথম বিমানযোগে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৩, ২০২৪, ১০:৪২ এএম


গাজায় এই প্রথম বিমানযোগে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহিত

ফিলিস্তিনের গাজায় এই প্রথম তিনটি সামরিক বিমান বাহিনীর সহায়তায় প্যারাসুটের মাধ্যমে ত্রাণ ফেলেছে যুক্তরাষ্ট্র। দেশটি অন্তত ৩০ হাজার খাবারের প্যাকেট ফেলেছে।

 শনিবার (২ মার্চ) বিবিসি জানিয়েছে, মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানায়- জর্ডানের বিমান বাহিনীর সহায়তায় প্যারাসুটের মাধ্যমে এই প্যাকেটগুলো ফেলা হয়। খাবারের প্যাকেটগুলো ফেলার জন্য তিনটি সি-১৩০ পরিবহণ বিমান ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র।তবে সাহায্যগুলো ঠিক কোথায় ফেলা হয়েছে তা জানা যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ৬৬টি বড় কাঠের বাক্সে করে অন্তত ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার গাজায় ত্রাণ সংগ্রহের জন্য জড়ো হওয়া বেসামরিক নাগরিকের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হয় বলে দাবি করেছে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ওই ঘটনার পর, শুক্রবার গাজা উপত্যকায় উড়োজাহাজ থেকে ত্রাণ ও অন্যান্য সরবরাহ ফেলার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘোষণার পরদিনই খাবারের প্যাকেট ফেলল মার্কিন সামরিক বাহিনী।
ফ্রান্স ও জর্ডানসহ কয়েকটি দেশ এরইমধ্যে গাজায় বিমান থেকে ত্রাণ ফেলা শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশি-বিদেশি চাপের মুখে গাজার ভূমধ্যসাগরীয় উপকূলের ২১০ নটিক্যাল মাইল দূরের সাইপ্রাস থেকে সমুদ্রপথে জাহাজের মাধ্যমে ত্রাণ সহায়তার কথাও মার্কিন কর্মকর্তারা বিবেচনা করছেন।

এআরএস/বিআরইউ

Link copied!