Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

আফগানিস্তানে খেলার সময় ল্যান্ডমাইন বিস্ফোরণ: ৯ শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২, ২০২৪, ০৪:১৮ পিএম


আফগানিস্তানে খেলার সময় ল্যান্ডমাইন বিস্ফোরণ: ৯ শিশু নিহত

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশে একটি পুরানো ল্যান্ডমাইন বিস্ফোরণে নয় শিশু নিহত হয়েছে। নিহতদের মধ্যে পাঁচটি মেয়ে এবং চারটি ছেলে শিশু রয়েছে বলে জানিয়েছেন একজন প্রাদেশিক কর্মকর্তা।

তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রাদেশিক প্রধান হামিদুল্লাহ নিসার জানিয়েছেন, রবিবার গজনি প্রদেশের গেরু জেলায় অল্পবয়সী ছেলে-মেয়েদের একটি দল ‘অবিস্ফোরিত মাইন’ নিয়ে খেলার সময় এটি বিস্ফোরিত হয়। দুর্ভাগ্যবশত, এতে নয়জন শিশু মারা যায়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, নিহত শিশুদের বয়স চার থেকে ১০ বছর।

অবিস্ফোরিত মাইন ১৯৮০-এর দশকে আফগানিস্তানে রাশিয়ার আগ্রাসনের সময়কার বলে দাবি করেন নিসার।

কাবুলে জাতিসংঘ মিশন সোমবার বলেছে, কয়েক দশকের যুদ্ধ শেষে আফগানিস্তানজুড়ে বিপুল পরিমাণে ল্যান্ডমাইন এবং বিস্ফোরক রয়ে গেছে। প্রায়ই এগুলোর বিস্ফোরণের খবর পাওয়া যায়। এতে নারী ও শিশুসহ কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত বা আহত হয়েছে।

বিশ্ব সংস্থাটি জোর দিয়েছে, প্রানহানি এড়াতে এই ধরনের ল্যান্ডমাইন এবং বোমা নিষ্ক্রিয়করণে কাজ করে যাচ্ছে জাতিসংঘ ও সহযোগীরা। তবে এই কাজের পরিধি আরও বাড়াতে হবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে সোভিয়েত আক্রমণ, তার পরে গৃহযুদ্ধ এবং বিদেশী-সমর্থিত সরকারের বিরুদ্ধে ২০ বছরের তালেবান বিদ্রোহ থেকে কয়েক দশক ধরে সংঘাতের শিকার হয়েছে আফগানিস্তান। এরপর থেকেই দেশটির বিভিন্ন অংশে অবিস্ফোরিত মাইন, গ্রেনেড এবং মর্টারশেলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ২০২১ সালে তালেবানরা ক্ষমতা দখল করার পর থেকে, দেশটিতে সহিংসতা হ্রাস পেলেও অতীতের অবশিষ্টাংশ প্রাণহানির কারণ হচ্ছে। সূত্র: এএফপি

আরএস

Link copied!