Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

চেক ডিজঅনার মামলা, হাইকোর্টের রায় স্থগিত করলো আপিল বিভাগ

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১, ২০২২, ০৪:২০ পিএম


চেক ডিজঅনার মামলা, হাইকোর্টের রায় স্থগিত করলো আপিল বিভাগ

ঋণ আদায়ে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন তা দুই মাসের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আজ ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করায় এখন লিভ টু আপিল আবেদন করা হবে।

আদালতে ব্র্যাক ব্যাংকের পক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। আবেদনকারীর পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী।

এর আগে চেক ডিজঅনার মামলায় বিচারিক আদালতে দণ্ডিত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বরাইল গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মদ আলীসহ তিনজনের আপিল মঞ্জুর করে ২৩ নভেম্বর হাইকোর্ট রায় দেন। রায়ে বলা হয়, ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনের বর্ণিত উপায়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। এছাড়া বর্তমানে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধ থাকবে।

এই রায় স্থগিত চেয়ে ব্র্যাক ব্যাংক আপিল বিভাগে আলাদা তিনটি আবেদন করে, যা ২৮ নভেম্বর চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত আবেদনগুলো ১ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

আদালতে ব্র্যাক ব্যাংকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। মোহাম্মদ আলীর পক্ষে ছিলেন আইনজীবী আবদুল্লা আল বাকী।

মিনহাজুল হক চৌধুরী বলেন, নির্দেশনাসহ হাইকোর্টের দেয়া রায় দুই মাসের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায় স্থগিত হওয়ায় চেক প্রত্যাখ্যানের মামলা গ্রহণে আইনগত বাধা নেই। চেক ডিজঅনার মামলাগুলো আগে যেভাবে চলছিল, সেভাবেই চলবে। শিগগিরই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করা হবে।


ইএফ

Link copied!