Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ-কপাট’ গান অপসারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৯, ২০২৪, ০৩:১৩ পিএম


বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ-কপাট’ গান অপসারণের নির্দেশ

ভারতীয় সংগীতশিল্পী এ আর রহমানের নতুন আঙ্গিকে কম্পোজ করা কাজী নজরুল ইসলামের বিখ্যাত গান ‘কারার ঐ লৌহ-কপাট’ সব ধরনের অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে গত বছরের ৬ ডিসেম্বর ফেসবুক, ইউটিউবসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অপসারণ করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বুধবার (৬ ডিসেম্বর) মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইভ ফাউন্ডেশন ট্রাস্ট এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির রিটটি দায়ের করেন।

এর আগে গত ১৯ শে নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বিবাদীদের এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া কারার ঐ লৌহ-কপাট গানটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ সবধরনের ওটিটি প্ল্যাটফর্ম ও ওয়েবসাইট থেকে এ আর রহমানের সুরে প্রকাশিত ‌‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অপসারণ করতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, এটি শত বছরের এক অবিনাশী অমর গান। সময়ের প্রয়োজনে লেখা হলেও গানটির লোকপ্রিয়তায় সামান্য ঘাটতি হয়নি। ব্রিটিশি বিরোধী মানসে লেখা গানটি সব ধরনের অন্যায়, অবিচার ও বিচারহীনতার বিরুদ্ধে সোচ্চার, ফলে এখনো সমানভাবে এটি প্রাসঙ্গিক। নোটিশে বলা হয় একই গান একটি কাজী নজরুলের সুরে ও আরেকটি বিকৃত সুরে থাকলে প্রজন্মের পর প্রজন্ম বিভ্রান্ত হবে।

আরএস

Link copied!