Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

রক্তের গ্রুপ অনুযায়ী যা খাবেন যা খাবেন না

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ২৩, ২০২২, ১১:২৫ এএম


রক্তের গ্রুপ অনুযায়ী যা খাবেন যা খাবেন না

প্রত্যেক মানুষেরই নির্দিষ্ট ব্লাড গ্রুপ রয়েছে। ব্যক্তিভেদে রক্তের ধরন মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায় । এই এইগুলো হলো-  এ (A), বি (B), এবি( AB) এবং ও (O)। কিন্তু ব্লাড গ্রুপ জানা কি শুধুমাত্র রক্ত দেওয়া-নেওয়ার জন্যই প্রয়োজন? না, একেবারেই সঠিক নয়। জানলে অবাক হবেন, রক্তের গ্রুপের উপর ভিত্তি করে খাবারের তালিকা অনুসরণ করলে স্বাস্থ্যের নানা সমস্যা দূর হতে পারে।  তাহলে জেনে নিন, কোন ব্লাড গ্রুপের কেমন খাবার অনুসরণ করা উচিত- 

ব্লাড গ্রুপ-এ (A): টাইপ-এ (A) ব্লাড গ্রুপের ব্যক্তিদের মাংসজাত দ্রব্য বেশি না খাওয়াই ভাল। লাল মাংস বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। এর পরিবর্তে টাটকা ফল, শাকসবজি, বিনস, লেগুমস এবং গোটা শস্য দৈনন্দিন খাদ্যতালিকায় রাখা উচিত। A টাইপ রক্তের ব্যক্তিদের ইমিউন সিস্টেম সেনসিটিভ প্রকৃতির হয়।

ব্লাড গ্রুপ-বি (B):  যাদের রক্ত-বি (B) গ্রুপের, তারা নিয়মিত সবুজ শাকসবজি, ডিম এবং লো-ফ্যাট দুগ্ধজাত খাবার খান। ভুট্টা, গম, বাজরা, মসুর ডাল, টমেটো, চিনাবাদাম এবং তিল এড়িয়ে চলাই ভালো। মাংস খাওয়ার অনুমতি থাকলেও, মুরগি ও শূকরের মাংস না খাওয়াই ভালো।

ব্লাড গ্রুপ-এবি (AB): যাদের রক্ত-এবি ((AB)) তাদের সামুদ্রিক খাবার, তোফু, দুগ্ধজাত খাবার, বিনস, সবুজ শাকসবজি এবং দানাশস্য খাওয়া উচিত। তবে ভুট্টা, রাজমা, গরুর মাংস এবং মুরগির মাংস এড়িয়ে চলা ভালো। যাদের AB গ্রুপের রক্ত, তাদের পাকস্থলীর অ্যাসিড কম থাকে। তাই, ক্যাফেইন, অ্যালকোহল এবং স্মোকড মিট খাওয়া একেবারেই উচিত নয়।

ব্লাড গ্রুপ-ও (O): যাঁদের রক্তের গ্রুপ-ও (O) তাঁদের উচ্চ-প্রোটিন সমৃদ্ধ প্রাণিজ খাদ্য খাওয়া দরকার। অর্থাৎ মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। শাকসবজি খেতে পারেন। অন্যদিকে এড়িয়ে চলতে হবে দানা শস্য ও দুগ্ধজাত পদার্থ।  সূত্র-বোল্ডস্কাই

আরও পড়ুন: 

রক্তের গ্রুপ অনুযায়ী যা খাবেন যা খাবেন না

মেয়েদের তলপেটের ব্যথা কেন হয় এবং কী করবেন

 

এআই

Link copied!