Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

হঠাৎ হেঁচকি হলে থামানোর উপায়

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৮:৩২ পিএম


হঠাৎ হেঁচকি হলে থামানোর উপায়

হেঁচকি এমন একটা সমস্যা যা খাবার খাওয়ার সময়, কোনো কাজের সময় বা যেকোনো সময়ই শুরু হয়ে যায়। অনবরত হেঁচকি হলে বিব্রতকর অবস্থায় পড়তে হয়, অথচ এটা এড়ানোও বেশ কঠিন। অনেকেই জানেন না কখন এই পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

বিশেষজ্ঞদের মতে, পরিপাকতন্ত্রের গোলমালের কারণেই মানুষের হেঁচকি আসে।

হেঁচকি থামাবার সহজ উপায় জেনে নিন :

নি:শ্বাস আটকে রাখা : বড় একটি নিশ্বাস নিন এবং যতক্ষণ সম্ভব আটকে রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে নাক চেপে রাখতে ভুলবেন নাগ। যাতে বাতাস বেরিয়ে যেতে না পারে। কয়েকবার করলেই হেঁচকি গায়েব।

এক চামচ পিনাট বাটার : পিনাট বাটার তো এমনিতেই খেতে বেশ ভালো। তাই হেঁচকি উঠলে দেরি না করে ঝটপট খেয়ে নিতে হবে এক চামচ পিনাট বাটার।

এক চামচ চিনি : ওজন কমাতে চিনি থেকে আপনি দূরে থাকলেও হেঁচকি উঠলে এক চামচ চিনি খেয়ে নিতে দেরি করবেন না। এক চামচ চিনি আপনাকে অনবরত হেঁচকির যন্ত্রণা থেকে তাৎক্ষণিক মুক্তি দিতে সক্ষম।

জিহ্বা টেনে ধরে রাখুন : অনবরত হেঁচকি উঠলে জিহ্বা বের করে আঙ্গুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ। হেঁচকি থেমে যাবে।

কানে আঙ্গুল দিয়ে রাখুন : দুই কান আঙ্গুল দিয়ে চেপে ধরে রাখুন। এমনভাবে চেপে রাখুন যেন আপনি কিছুই শুনছেন না। তবে অতিরিক্ত জোরে চেপে ধরবেন না যেন। কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি চলে যাবে।

পানি পান বা গার্গল : বড় এক গ্লাস পানি পান করুন না হয় গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজ করবে এই টিপস।

একটি কাগজের ব্যাগে শ্বাস প্রশ্বাস নিন : একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন। এতে আপনার রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায় আর সেই সঙ্গে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।

ভয় পাওয়ার ব্যবস্থা করুন : নিজেকে ভয় পাওয়ানোর ব্যবস্থা করুন। কেননা আপনি ভয় পেলে তা আপনার নার্ভগুলোকেও চমকে দেয়। আর সে কারণেই আপনার হেঁচকিও থেমে যায়। তাই হেঁচকি উঠলে হরর মুভি দেখা শুরু করুন।

এবি

Link copied!