Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

চাল ছেঁটে চকচকে করলে পুষ্টি থাকে না: খাদ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১, ২০২২, ০৬:১৩ পিএম


চাল ছেঁটে চকচকে করলে পুষ্টি থাকে না: খাদ্যমন্ত্রী

চকচকে চালে পুষ্টি থাকে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, এক শ্রেণির ব্যবসায়ীরা চাল ছেঁটে পোলিশের মাধ্যমে চকচকে করে বাজারজাত করেন। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে অপচয় হয়। পোলিশ করা চাল খাবো না, এ আন্দোলন গড়ে তুলতে নিউট্রেশন ক্লাবের সদস্যদের এগিয়ে আসতে হবে।

শনিবার (১ অক্টোবর) রাজধানীতে শের-ই- বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, এক গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি ১০০ মেট্রিকটন চাল পোলিশ করলে পাঁচ মেট্রিকটন চাল অপচয় হয়, যার পুরোটাই চালের পুষ্টির অংশ। মনে রাখতে হবে চকচকে চালে পুষ্টি থাকে না। যে চাল খেয়ে জীবনধারণ করতে হয়, তাতে পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে। এটা হবে আমাদের জন্য পীড়াদায়ক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে খাদ্য মন্ত্রণালয় দেশের সব নাগরিকের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে কাজ করছে। প্রতিটি জেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম চলমান আছে। পাশাপাশি তরুণ প্রজন্মকে পুষ্টি সচেতন করতে তাদের সচেতনতা বাড়াতে কাজে সম্পৃক্ত করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, অপুষ্টি রোধে নিউট্রিশন ক্লাবের সদস্যরা বিশেষ করে তরুণরা কার্যকর ভূমিকা পালন করতে পারেন। তরুণদের আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তাদের সৃজনশীলতা এবং নেতৃত্বদানের সক্ষমতা বাড়ানোর জন্য খাদ্য মন্ত্রণালয় সবধরনের সহায়তা করবে।

এবি

Link copied!