Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

দেশে ২৫ লাখ ৯০ হাজার মানুষ বেকার

মো. মাসুম বিল্লাহ

মে ২, ২০২৩, ০৩:৩০ পিএম


দেশে ২৫ লাখ ৯০ হাজার মানুষ বেকার

২০২২ সালের শেষ ৩ মাসের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসে দেশে বেকারের সংখ্যা বেড়েছে ২ লাখ ৭০ হাজার। মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য জানিয়েছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ৩ মাসে দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার। আর গত বছরের শেষ তিন মাসে এই সংখ্যা ছিল ২৩ লাখ ২০ হাজার। বর্তমান ২৫ লাখ ৯০ হাজার বেকারের মধ্যে পুরুষ ১৭ লাখ ১০ হাজার ও নারী ৮ লাখ ৮০ হাজার।

সংস্থাটির ত্রৈমাসিক জরিপের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে শ্রমশক্তিকে নিয়োজিত মোট জনগোষ্ঠী ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার। তাদের মধ্যে পুরুষ ৪ কোটি ৮২ লাখ ৫০ হাজার ও নারী ২ কোটি ৫৪ লাখ ৪০ হাজার। এ ছাড়া, বর্তমানে কর্মে নিয়োজিত জনগোষ্ঠী ৭ কোটি ১১ লাখ। তাদের মধ্যে পুরুষ ৪ কোটি ৬৫ লাখ ৪০ হাজার ও নারী ২ কোটি ৪৫ লাখ ৬০ হাজার। আর শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠী ৪ কোটি ৬৩ লাখ ৯০ হাজার। তাদের মধ্যে পুরুষ ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ও নারী ৩ কোটি ৫২ লাখ।

প্রতিবেদন উপস্থাপন করে প্রকল্প পরিচালক আজিজা রহমান বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাধ্যমে পরিচালিত জরিপগুলোর মধ্যে শ্রমশক্তি জরিপ একটি গুরুত্বপূর্ণ জরিপ। সর্বশেষ ২০২২ সালে এ জরিপটি পরিচালিত হয় যার প্রভিশনাল রিপোর্ট এরইমধ্যে প্রকাশিত হয়েছে। বর্তমানে দেশব্যাপী ২০২৩ সালের শ্রমশক্তি জরিপ পরিচালিত হচ্ছে।

এআরএস

Link copied!