Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ঈদুল আজহার দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

মো. মাসুম বিল্লাহ

জুন ৩০, ২০২৩, ১০:৫৭ এএম


ঈদুল আজহার দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি
ছবি: সংগৃহীত

মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় আজ পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও রাজধানীসহ সারাদেশে সামর্থ্য অনুয়ায়ী পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

শুক্রবার (৩০ জুন) ঈদের দ্বিতীয় দিনে অনেকেই পশু কোরবানি করছেন। তবে প্রথম দিনের তুলনায় এ সংখ্যা অনেক কম।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদের দ্বিতীয় দিন সকালে পশু কোরবানি করছেন অনেকে। কেউ কেউ পারিবারিক ঐতিহ্যের কারণে, আবার অনেকে ঈদের দিন কসাই না পাওয়ায় কোরবানি করেননি। তাই আজ কোরবানি করছেন তারা।

দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথম দিন সবাই কোরবানি করেন, তাই কসাই না পাওয়াসহ বিভিন্ন সমস্যা থাকে। এ কারণে দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া হয়।

মুনির হোসেন নামের এক কোরবানিদাতা বলেন, আমি প্রতিবছরই খাসি কোরবানি করি। তবে গতকাল ঈদের দিন সামর্থ্যের মধ্যে একটি গরু কিনেছি। তাই গতকাল আর কোরবানি করিনি। আজ কোরবানি করছি। এবার গরু কেনায় আর খাসি কেনা হয়নি। আসলে গতকাল অনেক ব্যাপারি গরু নিয়ে ফেরত যাচ্ছিল, তখন দামাদামি করতে গিয়ে একটা গরু পছন্দ হলে কিনে নিই।

আরেক কোরবানিদাতা বাদল মৃধা জানান, ঈদের দিন কসাই পাওয়া খুবই কঠিন। তাই ঝামেলামুক্তভাবে ঈদের দ্বিতীয় দিনে তিনি গরু কোরবানি করছেন। আর দ্বিতীয় দিনে কসাইয়ের খরচও কম। ঈদের দিন প্রতিটি গরুর মাংস কাটায় যেখানে ১৮ থেকে ২০ হাজার টাকা দেওয়া লাগে, দ্বিতীয় দিন ৮-১০ হাজার টাকা দিলেই হয়। এ কারণে দ্বিতীয় দিনে কোরবানি করার সুবিধাও আছে।

আরএস

Link copied!