Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

জন কিরবি

বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থানে নড়চড় হয়নি

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৭, ২০২৩, ০২:২১ পিএম


বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থানে নড়চড় হয়নি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো নড়চড় হয়নি বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) কৌশলগত যোগাযোগ বিষয়ক সমন্বয়ক অ্যাডমিরাল জন কিরবি। 

স্থানীয় সময় বুধবার (৬ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তবে বিচারের নামে আইনিভাবে বিশেষ কয়েকজন ব্যক্তি ও রাজনৈতিক নেতাকে হয়রানি করা হচ্ছে উল্লেখ করে সাংবাদিকের প্রশ্ন এড়িয়ে যান জন কিরবি।

কিরবি বলেন, ‘আমরা বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করি। আমরা বাংলাদেশি জনগণের প্রত্যাশার প্রতি সমর্থন জানাই। অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের প্রয়োজনীয়তা ও গুরুত্বকে আমরা সমর্থন করি। আমাদের এমন অবস্থানে কোনো পরিবর্তন হয়নি।` সেইসঙ্গে বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা বাস্তবায়নে যুক্তরাষ্ট্র সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

বাংলাদেশের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে আইনিভাবে হয়রানি করা হচ্ছে উল্লেখ করে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন নিয়ে ওই সাংবাদিক প্রশ্ন করলে বিষয়গুলো এড়িয়ে যান জন কিরবি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ান সম্মেলনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের যোগদান এবং আসন্ন জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেনের অংশগ্রহণ উপলক্ষে ফরেন প্রেস সেন্টারে এই বিশেষ ব্রিফিং আয়োজিত হয়।

আরএস

 

Link copied!