Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচি সহিংসতায় রূপ নিতে পারে: যুক্তরাষ্ট্র

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ১৩, ২০২৩, ০৮:২৮ পিএম


বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচি সহিংসতায় রূপ নিতে পারে: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র আশঙ্কা প্রকাশ করছে বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কর্মসূচিগুলো সংঘর্ষ-সহিংসতায় রূপ নিতে পারে। এ জন্য বাংলাদেশে মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। পাশাপাশি বাংলাদেশে অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকি বাড়তে পারে বলেও ধারণা করছে দেশটি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট সাম্প্রতিক কালে বাংলাদেশের অপরাধ, সন্ত্রাস ও অপহরণের হালনাগাদ তথ্যের ভিত্তিতে ‘লেভেল-২ অ্যাডভাইজরি’ বা বাড়তি সতর্কবার্তা জারি করে। এছাড়া পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষেত্রে অতিরিক্ত লেভেল-৩ সতর্কবার্তা জারি করা হয়।

স্টেট ডিপার্টমেন্ট জানায়, ২০২৪ সালের জানুয়ারির আগে বাংলাদেশের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচনী কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের মাত্রা আরও বাড়বে। তাই বাংলাদেশে চলাচলকারীদের সতর্কতা অবলম্বন করা উচিত। তাদের মনে রাখা উচিত যে, শান্তিপূর্ণ সমাবেশও সংঘর্ষ-সহিংসতায় রূপ নিতে পারে।

স্টেট ডিপার্টমেন্ট আরও জানায়, বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অপরাধ ও সন্ত্রাস বৃদ্ধি পাওয়ায় কিছু এলাকা বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কোনো সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা ঘটতে পারে। সন্ত্রাসীরা পাবলিক এলাকা যেমন পর্যটন স্থান, পরিবহন কেন্দ্র, বাজার/শপিংমল, রেস্তোরাঁ, উপাসনালয়, স্কুল ক্যাম্পাস এবং সরকারি সেবা সংস্থাগুলোতে এসব হামলা করতে পারে। সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পার্বত্য এলাকায় ভ্রমণের সিদ্ধান্ত নাগরিকদের পুনর্বিবেচনা করতে বলা হয়েছে।

এআরএস

Link copied!