Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

৩ দিন বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল শুরু

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৬, ২০২৩, ১১:৪৪ এএম


৩ দিন বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল শুরু

টানা তিন দিন বন্ধ থাকার পর সোমবার থেকে মেট্রোরেল চলাচল শুরু করেছে। আগের সময়সূচি অনুয়ায়ী চলছে মেট্রোরেল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপমহাব্যবস্থাপক (প্রশাসন) নাজমুল ইসলাম ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হাতে সময় নেই। উত্তরা ও আগারগাঁও অংশ এক করে পুরো মেট্রোরেল রুট উদ্বোধন করা হবে। উত্তরা উত্তর-আগারগাঁও অংশের সঙ্গে আগারগাঁও-মতিঝিল অংশ সংযুক্ত করে পুরো সিস্টেমকে এক করে দেয়ার জন্য তিন দিন সময় দরকার ছিল।

এরপর আগের ঘোষণা অনুযায়ী ১৬ অক্টোবর (সোমবার) থেকে আগের সময়সূচি অনুযায়ী উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের মেট্রোট্রেন নিয়মিত চলাচল করছে। শুক্রবার মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধের দিনের সাথে সমন্বয় করে ১৪ ও ১৫ অক্টোবর মেট্রোরেল বাণিজ্যিকভাবে চলাচল বন্ধ ছিল।

প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে স্বপ্নের মেট্রোরেল। তবে কাঙ্ক্ষিত সেবা মিলবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চালু হওয়ার পর। ঢাকার প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন হবে ২৯ অক্টোবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের জন্য এ দিন নির্ধারণ করেছেন।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটের মোট দৈর্ঘ্য ২১ কিলোমিটার। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য এক দশমিক ১৬ কিলোমিটার রুট বৃদ্ধি করা হয়েছে। এ কাজ সম্পন্ন করতে ২০২৪ সালের জুন পর্যন্ত সময় লাগবে।

২০১২ সালের জুলাই মাসে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করা হয়। এটি বাস্তবায়নের প্রাথমিক মেয়াদ ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। যদিও পরে মেয়াদ বাড়ানো হয়।

এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১,২৬ কিলোমিটার)। এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ থেকে ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা ব্যয় হচ্ছে।

এইচআর

Link copied!