Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪,

কপ-২৮

আজ দুবাইয়ে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন

শিমুল আহসান

শিমুল আহসান

নভেম্বর ৩০, ২০২৩, ১১:৫৪ এএম


আজ দুবাইয়ে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আজ শুরু হচ্ছে জাতিসংঘ আয়োজিত জলবায়ু সম্মেলন কপ (কনফারেন্স অফ দ্য পার্টিজ) এর ২৮তম আসর। এ সম্মেলন চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। কার্বন নির্গমনের জন্য দায়ী জীবাশ্ম জ্বালানির একটি হচ্ছে তেল৷ আর তেলের অন্যতম বড় উৎপাদক দেশ সংযুক্ত আরব আমিরাতে এবার কার্বন নির্গমন কমানো নিয়ে আলোচনা হতে যাচ্ছে ৷

বৃটেনের রাজা তৃতীয় চার্লস উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেবেন। এছাড়া যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ১৪০ দেশের রাষ্ট্রপ্রধানদের অংশগ্রহনের কথা রয়েছে এ সম্মেলনে।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবার অংশ নিচ্ছেন না। আর মাত্রই অসুস্থতা থেকে উত্তরণের প্রক্রিয়ায় থাকা পোপ ফ্রান্সিস তার অংশগ্রহন বাতিল করেছেন বলে আয়োজক দেশ থেকে জানানো হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কয়লা, তেল ও গ্যাসের ব্যবহার বন্ধ করা উচিত, নাকি জলবায়ুর উপর এসব শিল্পের প্রভাব কমাতে প্রযুক্তি উদ্ভাবনে গুরুত্ব দেয়া উচিত, তা নিয়ে দেশগুলোর মধ্যে বিভাজন রয়েছে৷ সম্মেলনে সেই বিভাজন আরও স্পষ্ট হতে পারে৷

বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে তা বাস্তবায়ন কতদূর তা নিয়ে সম্মেলনে আলোচনা হবে৷

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে চুক্তির চিন্তা : ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ব্যাপকভাবে বাড়াতে চায় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাত। সে জন্য এই সম্মেলনে একটি চুক্তি করতে চায় তারা। ইতোমধ্যে শতাধিক দেশ এ পরিকল্পনার পক্ষে রয়েছে বলেও বিভিন্ন দেশের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন। তবে চীন-ভারত এ পরিকল্পনায় এখনো পুরোপুরি সমর্থন দেয়নি।

তহবিল গঠন : জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের যেসব দেশে খরা, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে তাদের সেই ক্ষতি পুষিয়ে দিতে তহবিল গঠন চূড়ান্ত করার চেষ্টা করা হবে এই সম্মেলনে। ইতোমধ্যে এর খসড়াও তৈরি হয়েছে।

প্রকৃতির বিপদের শুরু যেখান থেকে : ১৭৬০ সালের পর ইউরোপে যখন শিল্পবিপ্লবের সূচনা তখন থেকেই প্রকৃতির বিপদের শুরু। তখন থেকেই পৃথিবীতে কার্বন নিঃসরণ শুরু হয়। এর ফলে দিন দিন বাতাসের উষ্ণতা বেড়েছে; হয়েছে বায়ুদূষণ।

জলবায়ু পরিবর্তনের যেসব প্রভাব : পরিবেশ বিজ্ঞানীরা বলছেন জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। এর ফলে একবিংশ শতাব্দী শেষে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে তলিয়ে যাবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদীভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যস্ততার কারণে এবারের সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেবেন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ বাংলাদেশ থেকে শতাধিক পরিবেশকর্মী জলবায়ু সম্মেলনে অংশ নেবেন।

বিগত সম্মেলনগুলোর মতো এবারও কপ২৮ সম্মেলনে বাংলাদেশ ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন স্থাপন করবে। এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগও নেওয়া হয়েছে।

লেখক: মিডিয়া এন্ড কমিউনিকেশন স্পেশালিস্ট, ক্রিম-ক্রিলিক-এলজিইডি, ঢাকা।
 

Link copied!