Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

যাত্রী কল্যাণ সমিতি

বাস ভাড়া কমানোর নামে তামাশা চলছে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১, ২০২৪, ০৮:১৩ পিএম


বাস ভাড়া কমানোর নামে তামাশা চলছে

‘জ্বালানি তেলের মূল্যহ্রাসের হিস্যা অনুযায়ী বাস ভাড়া কমানোর পরিবর্তে প্রতিকিলোমিটারে মাত্র ৩ পয়সা কমিয়ে সরকার দেশের যাত্রীসাধারণের সঙ্গে তামাশা করছে।’ এই অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সোমবার দেশের যাত্রী অধিকার রক্ষায় সোচ্চার সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই অভিযোগ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আসন্ন ঈদযাত্রায় দেশের বিভিন্ন রুটে যাতায়াতকারী অধিকাংশ বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য শুরু হয়েছে। এমন সময়ে ২ দফা জ্বালানি তেলের দাম কমানো পর সরকার আজ বাসের ভাড়া প্রতিকিলোমিটারে মাত্র ৩ পয়সা কমানো ঘোষণা দিয়েছে। তা কোনোভাবেই কার্যকর যোগ্য নয়।’

‘এরআগে সরকার ২০১১ সালে বাসের ভাড়া ২ পয়সা কমিয়েছিল। এর সুফল যাত্রী সাধারণ পায়নি। এরপর ২০১৬ সালে জ্বালানি তেলে মূল্য কমার জেরে বাসের ভাড়া ৩ পয়সা কমানোর সুফল থেকেও দেশের যাত্রীসাধারণ বঞ্চিত হয়েছে। ঠিক একই পন্থায় বাস মালিকদের বিশেষ সুবিধা দিতে এবারো বাস ভাড়া ৩ পয়সা কমানোর সুফল কোনো পরিবহনে মিলবে না। এতে জ্বালানি তেলের মূল্য কমানোর সুফল কেবল বাস ও অন্যান্য পরিবহনের মালিকেরা ভোগ করলেও দেশের জনগণ বঞ্চিত হবে।’ উল্লেখ করা হয় এই প্রেস বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি অনতিবিলম্বে উল্লেখযোগ্য হারে জ্বালানি তেলের দাম কমিয়ে দেশের সাধারণ নাগরিকদের সামর্থ্য বিবেচনায় গণপরিবহন ভাড়া উল্লেখযোগ্য হারে কমিয়ে আনার দাবি জানায়।

৩ পয়সা কমছে বাস ভাড়া৩ পয়সা কমছে বাস ভাড়া
প্রসঙ্গত, আজ রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটির সভায় দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানোর সিদ্ধান্ত হয়েছে। বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

দেশের বাজারে আরেক দফা কমেছে ডিজেল ও কেরোসিনের দাম। গতকাল রোববার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এপ্রিল মাসের জন্য জ্বালানি তেলের দাম নির্ধারণ করা হয়। আজ থেকে ২ টাকা ২৫ পয়সা কমে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হবে ১০৬ টাকায়।

আরএস

Link copied!