Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

‘প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী’

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

এপ্রিল ২৫, ২০২৪, ০১:৪৪ পিএম


‘প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী’

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো: নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় পৌঁছে দিয়ে নজির স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর পরে প্রতিবন্ধীদের জন্য শেখ হাসিনা যা করেছেন তা কোন সরকারের আমলে করা হয়নি। তাঁর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল মায়ের পথ অনুসরণ করে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কাজ করে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছেন। তিনি এখন দেশের পাশাপাশি আন্তর্জাতিক পরিমণ্ডলে এই বিশেষ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করছেন।

তিনি আজ ব্রাক সেন্টার,মহাখালী, ঢাকায় ডিআরআরএ আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে দক্ষতা বৃদ্ধি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি " বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একটা সময় পর্যন্ত আমাদের সমাজে প্রতিবন্ধী ব্যক্তিদের বোঝা মনে করা হতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিবন্ধক অবস্থার অবসান এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে "প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ "এবং "নিউরো- ডেভলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩" প্রণয়ন করেন, যেন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠিত হয় এবং অধিকার মোতাবেক রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র, সুবর্ণ নাগরিক কার্ড প্রদানে সরকার প্রধান প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছেন। সেই সাথে প্রতিবন্ধী ভাতা বিভিন্ন প্রতিষ্ঠানে  প্রবেশগম্যতার জন্য প্রাতিষ্ঠানিক  কাঠামো স্থাপন, গণপরিবহনে আসন সংরক্ষণ, খেলাধুলায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের আওতায় পরিচালিত প্রতিবন্ধী ১০৩টি সেবা ও সাহায্য কেন্দ্রে একটি করে অটিজম ও নিউরো ডেভলপমেন্টাল প্রতিবন্ধী কর্নার স্থাপন করা হয়েছে। ২০১০ সালে চালু হওয়ার পর থেকে অসংখ্য অটিজম আক্রান্ত শিশু ও ব্যক্তিকে বিনামূল্যে ম্যানুয়াল ও ইনস্ট্ররমেন্টাল  থেরাপি সার্ভিস প্রদান করা হয়েছে। স্বাস্থ্যসেবা বিভাগের মাধ্যমে অটিস্টিক প্রতিবন্ধী শিশুদের সার্বিক সহায়তা প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট ফর পেডিয়াট্রিক নিউরো- ডিজঅর্ডার এন্ড অটিজম, ইপনা প্রতিষ্ঠা করা হয়েছে।স্থাপন করা হয়েছে এনডিডিপি ট্রাস্ট, শিশু বিকাশ কেন্দ্র। ফার্স্ট ট্রাক সার্ভিস ও মেডিকেল শিক্ষা কার্যক্রমে অটিজম বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিবন্ধীদের নিরাপত্তার বিষয়ে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা চালু করা হয়েছে।

ডি আর আর এ‍‍` র এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন এর সভাপতিত্বেবিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, শবনম জাহান শীলা, এনডিপি ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহ আলম,জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক রুহুল আমীন খান প্রমুখ।

বিআরইউ

Link copied!