Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

২১ আগষ্টের ঘাতকরা এখনো ষড়যন্ত্র করছে: দীপু মনি

মো. নাঈমুল হক

আগস্ট ২৫, ২০২২, ০৩:৫৬ পিএম


২১ আগষ্টের ঘাতকরা এখনো ষড়যন্ত্র করছে: দীপু মনি

শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর পথ কখনো কুসুমাস্তীর্ণ ছিলো না, এই পথে বারবার কাঁটা বিছিয়ে রেখেছে ঘাতকের দল। আজকেও তাঁরা একই ভাবে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ১৫ আগস্টের মতো আরেকটি ১৫ আগস্ট ঘটানোর আস্ফালন দেখাচ্ছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে আইভী রহমান পরিষদ আয়োজিত শহীদ আইভী রহমান স্মরণে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমাদেরকে আরো সচেতন থাকতে হবে। ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধভাবে বঙ্গবন্ধুর আদর্শ সঠিকভাবে ধারণ করতে হবে। শুধু মুখে নয় কাজেও সেটি প্রমাণ রাখতে হবে। আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাই গড়ে তুলবো। যেটি  হবে অসাম্প্রদায়িক বৈষম্যহীন, শোষনমুক্ত।

শিক্ষকরা ক্লাসে না পড়িয়ে কোচিং সেন্টারে পড়ানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কোন কোন জায়গায় দুর্বল শিক্ষার্থীদের জন্য কোচিংয়ের দরকার হতে পারে। বিদেশেও এধরনের কোচিং সেন্টার চালু আছে। কিন্তু শিক্ষকরা শ্রেণিকক্ষে ভালোভাবে না পড়িয়ে কোচিং সেন্টারে পড়িয়ে যদি নাম্বার কম দেওয়ার ভয় দেখিয়ে পড়ান তাহলে এটি বৈষম্যজনক এবং অনৈতিক। এটি অপরাধ জনক। সেটি যাতে না করতে পারে সেজন্য নতুন শিক্ষা আইনে এটি নিষিদ্ধ করা হয়েছে।

আইভী রহমান সম্পর্কে তিনি বলেন, বেগম আইভি রহমান রাজনীতিতে শুদ্ধাচার ও শিষ্টাচারের অন্যান্য দৃষ্টান্ত। জিল্লুর রহমানের রাজনৈতিক জীবনে অনেক অবদান ছিল তার। তিনি স্বামীকে অনুপ্রাণিত করছেন। নিজেও স্বোচ্চার ছিলেন। তিনি তার পুরো রাজনৈতিক জীবনে কর্মী বান্ধব নেতা ছিলেন। জনসভায় তিনি কর্মীদের পাশে বসেছিলেন। তিনি অসম্ভব রুচিসম্পন্ন মানুষ ছিলেন। তিনি বিভিন্ন ভূমিকায় অবতীর্ণ ছিলেন। সন্তানদের মানুষ করেছেন। নারীদের সংগঠিত করেছেন। দায়িত্বশীল স্ত্রী ছিলেন। নারীর অধিকার আদায়ে আন্তর্জাতিক প্লাটফর্মে ভূমিকা রেখেছেন।

দীপু মনি আরো বলেন, বেগম আইভি রহমান এমনভাবে আহত হন যে তার প্রাণের শঙ্কা রয়েছে। তৎকালীন সরকার তাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়নি। আইভী রহমানের রক্তাক্ত শরীর কোনভাবে ভুলতে পারি না। কি নির্মমতা। তার সন্তানদের ঠিক মতো দেখতে দেওয়া হয়নি। তারা যে অন্যায় করেছে তা দামাচাপা দিতে। জানাজা দিতে বাঁধা দেয়া হয়েছিলো। গোপনে দাফন করতে চেয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ মস আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, অসীম কুমার উকিল এমপি, জাহাঙ্গীর আলম, এবিএম বায়েজীদ, রোকনউদ্দিন পাঠান, এমএ করিম প্রমুখ।

ইএফ

Link copied!