Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

নিরপেক্ষ নির্বাচনের নামে সরকার নাটক করছে: সাকি

নিজস্ব প্রতিবেদক (অনলাইন)

নিজস্ব প্রতিবেদক (অনলাইন)

জানুয়ারি ১১, ২০২৩, ০৩:৪৯ পিএম


নিরপেক্ষ নির্বাচনের নামে সরকার নাটক করছে: সাকি

গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জুনায়েদ সাকি বলেছেন, সুষ্ঠু ও  নিরপেক্ষ নির্বাচনের নামে সরকার নাটক করছে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের সমন্বয় কারী জুনায়েদ সাকি।

তিনি বলেন, আজকে বাংলাদেশে ভোটের অধিকার নেই। তবে সরকার মাঝেমধ্যে ভোটের নাটক করে। কিছুদিন আগে রংপুর নির্বাচন হল। যখন গাইবান্ধায় নির্বাচন হল ওনারা (আওয়ামী লীগ) ইভিএম নিয়ে পরীক্ষা চালাতে গিয়েছিল। ইভিএম নিয়ে ভোট ডাকাতি করে কিভাবে দেখানো যায় যে ওনারা ভাল ভোট করেছে। কিন্তু দুর্ভাগ্য বসত সেটা ধরা পড়ে গেছে যে প্রায় ৪০টির উপরে কেন্দ্রে তারা নিজেরাই ইভিএম এ ভোট দিয়ে দিচ্ছে। এবং নানা ভাবে গোপন কক্ষে ঢুকে ভোটরদের অসুবিধা সৃষ্টি করছেন। অর্থাৎ দিনের বেলার ভোট ডাকাতির যে রিহার্সাল তারা করতে চেয়েছিলেন তা ধরা পরে গেছে।

বুধবার (১১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ‍‍`রাজনৈতিক বন্দীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে‍‍` গণ অবস্থান কর্মসূচি পালন কালে তিনি এসব কথা বলেন।

এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে জামানত হারানোর যুগে প্রবেশ করেছেন বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

জোনায়েদ সাকি বলেন, কিছুদিন আগে রংপুর নির্বাচন হল। এই নির্বাচনে সরকার যদি একই রকম কাজ করতে চান তাহলে তো বিদেশিরা নাখোশ হবে। একই সঙ্গে জনগণকে বিভ্রান্ত করে ধোয়াশা দিতে পারবেন না। ফলে তারা একটা সুষ্ঠ নির্বাচন করার চেষ্ঠা করেছেন। এই সুষ্ঠু নির্বাচনে একটা ঘটনা ঘটেছে, বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে জামানত হারানোর যুগে প্রবেশ করেছে।

তিনি বলেন, এই ধরনের নির্বাচনকে কি জনগণের ভোটাধিকার বলে। সরকার এর মাধ্যমে নাটক করছে। মানুষকে দেখাতে চান তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হয়। এমন দুই একটি ভোট আয়োজন করে মানুষকে দেখাবেন এবং বিদেশী দের বোঝাবেন যে আমাদের (আওয়ামী লীগ) অধিনে সুষ্ঠু নির্বাচন হয়। কোন তত্ত্বাবধায়ক সরকারের প্রোয়োজন নেই। এরকম আরো এক-দুটি নির্বাচন তারা আরো করতে পারে। এগুলোকে ভোটাধিকার বলে না। এগুলো হচ্ছে মানুষের ভোটের মর্যাদা নিয়ে তামাশা করা।

উল্লেখ্য, রাজনৈতিক বন্দিদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদী গণঅবস্থান কর্মসূচি পালন করেছে গণতন্ত্র মঞ্চ। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই গণঅবস্থান কর্মসূচি পালন করে। এসময় তারা বিদ্যুতের মূল্যের বৃদ্ধির প্রতিবাদে ১৬ জানুয়ারি সকাল ১১ টায় বিআরসি ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।

গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাউয়ুমের সভাপতিত্বে গণঅবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, জেএসডির সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ স্বপন, গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ন আহবায়ক রাশেদ খানসহ গণতন্ত্র মঞ্চের বিভিন্ন নেতাকর্মীরা।

কেএস

Link copied!